Farmers Protest: তিন কৃষি আইন বাতিলের দাবীতে কৃষক আন্দোলন - শহিদদের স্মরণে পাঞ্জাবে স্মৃতিসৌধ

এই স্মারকটিতে সমস্ত কৃষক এবং ক্ষেতমজুরদের নাম রয়েছে এবং লেখা আছে যারা "তিন কালো কৃষি আইনের বিরুদ্ধে দেশের রাজধানীতে বছরব্যাপী প্রতিবাদের সময় তাদের জীবন উৎসর্গ করেছিলেন"।
কৃষক আন্দোলনের শহিদ স্মরণে স্মৃতিসৌধ
কৃষক আন্দোলনের শহিদ স্মরণে স্মৃতিসৌধছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পাঞ্জাবের পিডব্লিউডি মন্ত্রী বিজয় ইন্দর সিংলা বুধবার রাজ্যের সাংরুর শহরে কৃষকদের স্মৃতিসৌধ 'ইয়াদগার-ই-শহীদান' উদ্বোধন করলেন। এই স্মারকটিতে সমস্ত কৃষক এবং ক্ষেতমজুরদের নাম রয়েছে এবং লেখা আছে যারা "তিন কালো কৃষি আইনের বিরুদ্ধে দেশের রাজধানীতে বছরব্যাপী প্রতিবাদের সময় তাদের জীবন উৎসর্গ করেছিলেন"।

এদিন মন্ত্রী সিংলা বলেন, নবম শিখ গুরু, তেগ বাহাদুর, মানবতার স্বার্থে তাঁর জীবন উৎসর্গ করেছেন এবং শিখ গুরুদের প্রচার অনুসরণ করে কৃষকরাও "কৃষক বিরোধী" নীতির বিরুদ্ধে তাঁদের জীবন উৎসর্গ করেছেন।

কৃষক আন্দোলনের শহিদ স্মরণে স্মৃতিসৌধ
কৃষক আন্দোলনের শহিদ স্মরণে স্মৃতিসৌধছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

স্মৃতিসৌধ উদ্বোধনের সময় সিঙ্গলা বলেন, পাঞ্জাবের প্রতিটি অংশ তাদের জাতি, ধর্ম বা পেশা নির্বিশেষে কৃষকদের এই প্রতিবাদে অবদান রেখেছেন। আমাদের পাঞ্জাবে শহীদ উদযাপনের একটি ইতিহাস রয়েছে। এই স্মৃতিসৌধটি সেইসব সাহসী আত্মার প্রতি আমাদের শ্রদ্ধা যারা মহৎ উদ্দেশ্যের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন।

তিনি আরও বলেন, তিনি একজন পাঞ্জাবি হওয়ার জন্য গর্বিত। এমন একটি সম্প্রদায় যা কৃষক এবং খামার শ্রমিকদের সংগঠিত করতে এবং কেন্দ্রীয় সরকারকে তিনটি 'কালো' কৃষি আইন বাতিল করতে বাধ্য করতে অগ্রণী ভূমিকা পালন করেছে। অন্যথায় যা প্রয়োগ করা হলে কৃষিক্ষেত্র ধ্বংস হয়ে যেত।

"এই ঐতিহাসিক প্রতিবাদে ৭০০ জনেরও বেশি মানুষ তাদের জীবন উৎসর্গ করেছেন। মহৎ উদ্দেশ্যের এই আন্দোলনকে এবং কৃষক ইউনিয়নগুলিকে অসম্মান করার কেন্দ্রীয় সরকারের সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও যে আন্দোলন এক বছর ধরে চালিয়ে গেছেন সাহসী কৃষকরা।"

- with IANS inputs

কৃষক আন্দোলনের শহিদ স্মরণে স্মৃতিসৌধ
Farmers Protest: কৃষক আন্দোলনে মৃত ৭০২ কৃষকের নামের তালিকা সরকারকে পাঠালো সংযুক্ত কিষাণ মোর্চা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in