Farmers Protest: আন্দোলনের বর্ষপূর্তিতে সংসদের সামনে বিক্ষোভ কর্মসূচির সিদ্ধান্ত কৃষকদের

কিষান মোর্চার নেতারা ঘোষণা করেন, ২৬ নভেম্বর কৃষক আন্দোলনের এক বছর পূর্ণ হতে চলেছে। তাই দিনটিকে স্মরণে রাখতে ওইদিন থেকে দেশজুড়ে আন্দোলন শুরু করা হবে।
Farmers Protest: আন্দোলনের বর্ষপূর্তিতে সংসদের সামনে বিক্ষোভ কর্মসূচির সিদ্ধান্ত কৃষকদের
ফাইল চিত্রছবি - শেরণীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আগামী ২৬ নভেম্বর কেন্দ্রের তিন কৃষি আইন প্রত্যাহারের ও ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টির দাবিতে কৃষক আন্দোলন, এক বছর পূর্ণ হবে। তার বর্ষপূর্তি উপলক্ষে সংসদ ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। এমনটাই ঘোষণা করেছে কৃষক সংগঠনগুলি। গত বছরের নভেম্বর মাস থেকেই এই দাবি জানিয়ে দিল্লির তিন সীমান্তে আন্দোলন শুরু করেছিলেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা।

আগামী ২৯ নভেম্বর থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। মঙ্গলবার সংযুক্ত কিষান মোর্চার নেতারা ঘোষণা করেন, ২৬ নভেম্বর কৃষক আন্দোলনের এক বছর পূর্ণ হতে চলেছে। তাই দিনটিকে স্মরণে রাখতে ওইদিন থেকে দেশজুড়ে আন্দোলন শুরু করা হবে।

২৮ নভেম্বর মুম্বইয়ের আজাদ ময়দানে একটি মিছিল হবে। ২৯ নভেম্বর থেকে সংসদ ভবনের সামনেও বিক্ষোভ দেখানোর ভাবনা-চিন্তা রয়েছে। যতদিন অধিবেশন চলবে, ততদিনই কৃষকরা ট্রাক্টর নিয়ে সংসদ ভবনের বাইরে শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ দেখাবেন।

কৃষক সংগঠনের নেতাদের তরফে বিবৃতি পেশ করে জানানো হয়েছে, আগামী ২৬ নভেম্বর থেকেই সীমান্তে ফের জোরকদমে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করা হবে।

প্রসঙ্গত, কৃষি আইন নিয়ে কৃষকদের যাবতীয় সমস্যা ও অভিযোগ শুনতে কেন্দ্রের তরফে আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছিল। এখনও পর্যন্ত কেন্দ্রের সঙ্গে মোট ১১ দফা আলোচনা হয়েছে কৃষকদের।

ফাইল চিত্র
Farmers Protest: বিহারের চম্পারণ থেকে বারাণসী পর্যন্ত পদযাত্রায় আন্দোলনকারী কৃষকরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in