Farmers Protest: মনে হচ্ছে পাঞ্জাব-হরিয়ানা আর ভারতের অংশ নয়: আক্ষেপ কৃষক নেতার

People's Reporter: মঙ্গলবার পাঞ্জাব কিষাণ মজদুর সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিকদের বলেন, সরকার কেন প্রতিবাদী কৃষকদের সাথে আলোচনার জন্য প্রস্তুত নয় তা প্রধানমন্ত্রী মোদীর স্পষ্ট করা উচিত।
কৃষকদের দিল্লি প্রবেশ আটকাতে চলছে ব্যারিকেড তৈরির কাজ
কৃষকদের দিল্লি প্রবেশ আটকাতে চলছে ব্যারিকেড তৈরির কাজছবি এক্স হ্যান্ডেল ভিডিও থেকে স্ক্রীনশট

“মনে হচ্ছে পাঞ্জাব এবং হরিয়ানা আর ভারতের অংশ নয়”। কেন্দ্রের বিরুদ্ধে চাঞ্চল্যকর এই অভিযোগ এনেছেন পাঞ্জাব কিষাণ মজদুর সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক সারওয়ান সিং পান্ধের। মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, সরকার কেন প্রতিবাদী কৃষকদের সাথে আলোচনার জন্য প্রস্তুত নয় তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্পষ্ট করা উচিত।

তিনি আরও বলেন, "আমরা ভারতের জনগণকে বলতে চাই যে আমরা আমাদের সমস্যার সমাধানের রাস্তা খুঁজে বের করার চেষ্টা করেছি, যাতে আমাদের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে না হয়।"

কৃষকদের 'দিল্লি চলো' প্রতিবাদ মিছিল প্রসঙ্গে সোমবার কেন্দ্রের সঙ্গে অনুষ্ঠিত পাঁচ ঘণ্টার বৈঠকে তিনি বলেন, "বৈঠকে আমরা হরিয়ানার পরিস্থিতি সামনে রেখেছি"।

দিল্লি যাওয়ার পথে পাঞ্জাবের ফতেহগড় সাহিবে তিনি বলেন, “প্রশাসন পুলিশ পাঠাচ্ছে এবং হরিয়ানার প্রতিটি গ্রামে জলকামান ব্যবহার করছে। হরিয়ানার কৃষকদের ওপর নির্যাতন চালাচ্ছে। দেখে মনে হচ্ছে এই দুই রাজ্যই আর ভারতের অংশ নয়, তাদের আন্তর্জাতিক সীমানা হিসাবে বিবেচনা করা হচ্ছে।”

কৃষক ইউনিয়ন এবং কেন্দ্রের মধ্যে দ্বিতীয় দফার আলোচনায় কোনও সমাধান সূত্র না মেলায় সংযুক্ত কিষাণ মোর্চা (এসকেএম) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে করে জানায় – সরকার কেন আগামী ১৬ ফেব্রুয়ারির গ্রামীণ ভারত বনধের আগে  কৃষকদের সমস্যা প্রসঙ্গে কৃষক ও ক্ষেতমজুরদের সাথে আলোচনার জন্য প্রস্তুত নয় তা প্রধানমন্ত্রীর জানানো উচিত।

বর্তমান বিক্ষোভ প্রসঙ্গে কৃষক সংগঠনের অবস্থান স্পষ্ট করে কৃষক নেতা দর্শন পাল বলেন, “আমরা 'দিল্লি চলো' ডাক দিইনি। কিন্তু, এসকেএম ছাড়াও অন্য সংগঠনগুলির প্রতিবাদ করার অধিকার রয়েছে এবং অত্যধিক রাষ্ট্রীয় দমন-পীড়নের না নামিয়ে এনে এই ধরনের প্রতিবাদের সঙ্গে গণতান্ত্রিক পদ্ধতিতে আচরণ করা কেন্দ্রীয় সরকারের দায়িত্বের মধ্যে পড়ে।"

কৃষকদের দিল্লি প্রবেশ আটকাতে চলছে ব্যারিকেড তৈরির কাজ
Farmers Protest: কেন্দ্রের সঙ্গে পাঁচ ঘণ্টার বৈঠক ব্যর্থ - দিল্লির পথে যাত্রা শুরু কৃষকদের
কৃষকদের দিল্লি প্রবেশ আটকাতে চলছে ব্যারিকেড তৈরির কাজ
Maharashtra: মিলিন্দ দেওরার পর অশোক চাহ্বাণ, কংগ্রেস ছাড়লেন প্রাক্তন মুখ্যমন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in