উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঘোষণা করলো বিরোধীরা

রবিবার দিল্লিতে শরদ পাওয়ারের বাড়িতে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে বৈঠকে বসেন ১৭টি বিরোধী রাজনৈতিক দলের নেতারা। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
মার্গারেট আলভা
মার্গারেট আলভাফাইল ছবি সংগৃহীত

এনডিএ-র পর এবার উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঘোষণা করলো বিরোধী জোট। প্রার্থী হিসেবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা রাজস্থানের প্রাক্তন রাজ্যপাল মার্গারেট আলভার নাম ঘোষণা করলো বিরোধীরা। বিরোধী জোটের অন্যতম প্রধান মুখ এনসিপি প্রধান শরদ পাওয়ার একথা ঘোষণা করেছেন।

রবিবার দিল্লিতে শরদ পাওয়ারের বাড়িতে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে বৈঠকে বসেন ১৭টি বিরোধী রাজনৈতিক দলের নেতারা। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই ঘোষণার কিছুক্ষণ পরই মিসেস আলভা ট্যুইট করে জানান, "ভারতের উপরাষ্ট্রপতি পদের জন্য বিরোধী দলগুলির সম্মিলিত প্রার্থী হিসাবে মনোনীত হওয়া আমার কাছে অত্যন্ত সম্মানের বিষয়। আমি অত্যন্ত বিনয়ের সাথে এই মনোনয়ন গ্রহণ করছি এবং বিরোধী দলের নেতারা আমার উপর যে বিশ্বাস রেখেছে তার জন্য তাঁদের ধন্যবাদ জানাই।"

মার্গারেট আলভা ১৯৪২ সালের ১৪ এপ্রিল কর্ণাটকের ম্যাঙ্গালোরে জন্মগ্রহণ করেন। নিজের স্কুল এবং কলেজের দিনগুলিতে মিসেস আলভা অত্যন্ত সক্রিয় একজন তার্কিক ছিলেন। ছাত্র আন্দোলনের সাথেও জড়িত ছিলেন। ১৯৭৪ সালে কংগ্রেসের টিকিটে রাজ্যসভার সাংসদ নির্বাচিত হন তিনি।

পাঁচ মেয়াদের সাংসদ মার্গারেট আলভা কেন্দ্রের সংসদীয় বিষয়ক এবং যুব দপ্তরের দায়িত্ব সামলেছেন। তিনি গোয়ার ১৭তম রাজ্যপাল, গুজরাটের ২৩তম রাজ্যপাল, রাজস্থানের ২০তম রাজ্যপাল এবং উত্তরাখণ্ডের চতুর্থ রাজ্যপাল হিসাবে দায়িত্ব পালন করেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, শনিবারই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট উপরাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে প্রার্থী ঘোষণা করেছে এনডিএ। আগামী মাসে উপরাষ্ট্রপতি নির্বাচন।

মার্গারেট আলভা
Jagdeep Dhankhar: এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়, ঘোষণা নাড্ডার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in