PM Modi: সিনেমা না হলে গান্ধীজিকে কেউ চিনতেন না! মোদীর মন্তব্যের তীব্র সমালোচনায় রাহুল-ইয়েচুরিরা

People's Reporter: নরেন্দ্র মোদী বলেন, মহাত্মা গান্ধীর জীবন ও রাজনৈতিক এবং সামাজিক দর্শন নিয়ে সিনেমা তৈরি না হলে তাঁকে গোটা বিশ্বে কেউই চিনতে পারতেন না।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মহাত্মা গান্ধী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মহাত্মা গান্ধীফাইল ছবি

সিনেমা না হলে মহাত্মা গান্ধীকে বিশ্বে কেউ চিনতে পারতেন না! সপ্তম দফা লোকসভা নির্বাচনের আগে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই মন্তব্যের তীব্র সমালোচনা শুরু হয়েছে দেশজুড়ে। মোদীকে একযোগে কটাক্ষ করেছে বাম, কংগ্রেস, তৃণমূলের মতো বিরোধীরা।

লোকসভা নির্বাচন চলাকালীন একাধিক সংবাদমাধ্যমে সাক্ষাতকার দিচ্ছেন নরেন্দ্র মোদী। সম্প্রতি এবিপি নিউজকেও সাক্ষাতকার দিয়েছিলেন। সেখানেই তিনি বলেন, "মহাত্মা গান্ধীর জীবন ও রাজনৈতিক এবং সামাজিক দর্শন নিয়ে সিনেমা তৈরি না হলে তাঁকে গোটা বিশ্বে কেউই চিনতে পারতেন না। ভারতের স্বাধীনতা লাভের পর গান্ধীজিকে নিয়ে সিনেমা তৈরি হয়েছিল। অনেক মানুষই কৌতূহলের কারণে সিনেমা দেখেছিলেন"।

তিনি আরও বলেন, মহাত্মা গান্ধী একজন মহান ব্যক্তি ছিলেন। গত ৭৫ বছরে কি আমাদের দায়িত্ব ছিলনা যে গান্ধীজিকে সমগ্র দুনিয়া জানুক। যদি মার্টিন লুথার কিং-কে, নেলসন ম্যান্ডেলাকে বিশ্ব চিনতে পারে তাহলে গান্ধীজিতো তাঁদের থেকে কম নন। গান্ধীজির মাধ্যমে ভারতকে বুঝতে হয়।

মহাত্মা গান্ধীকে নিয়ে এই বক্তব্যের পরই মোদীকে কটাক্ষ করেছেন রাহুল গান্ধী। এক্স মাধ্যমে তিনি লেখেন, "মহাত্মা গান্ধীকে জানার জন্য কেবলমাত্র 'এনটায়ার পলিটিক্যাল সায়েন্স' ছাত্রদেরই সিনেমা দেখার প্রয়োজন রয়েছে"।

তিনি আরও লেখেন, "মহাত্মা গান্ধী সেই সূর্য যিনি সারা বিশ্বকে অন্ধকারের বিরুদ্ধে লড়াই করতে শিখিয়েছিলেন। বাপু বিশ্বকে সত্য ও অহিংসার পথ দেখিয়েছিলেন। যা দুর্বল মানুষকে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার সাহস যোগায়"।

পাশাপাশি ভিডিও বার্তায় রাহুল গান্ধী বলেন, "শাখা-তে যাঁদের বিশ্ব সম্পর্কে ধারণা হয় তাঁরা গান্ধীজিকে বুঝতে পারবেন না। তাঁরা গডসের পথ অনুসরণ করেন। পুরো বিশ্বের জন্য গান্ধীজি এক অনুপ্রেরণা ছিলেন। নেলসন ম্যান্ডেলা, অ্যালবার্ট আইনস্টাইন সকলেই গান্ধীজির দ্বারা অনুপ্রাণিত। ভারতের বহু মানুষও গান্ধীজির পথকে বেছে নিয়েছেন"।

মোদীর সমালোচনায় সরব হয়েছেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। এক্স মাধ্যমে তিনি লেখেন, বিনাশকালে বুদ্ধিনাশ। পাশাপাশি তিনি জানান, মোদীর জন্মের আগে ৫ বার নোবেল শান্তি পুরস্কারের জন্য গান্ধীজির নাম মনোনীত হয়েছিল। কিন্তু ব্রিটিশ রাজ কায়েম থাকায় সেই পুরস্কার তাঁকে দেওয়া হয়নি।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, যদি কেউ গান্ধীজীর ঐতিহ্যকে ধ্বংস করে থাকেন, তিনি বিদায়ী প্রধানমন্ত্রী নিজেই।

মোদীর এই মন্তব্যের প্রতিক্রিয়া দেখা গেছে সোশ্যাল মিডিয়া জুড়েও। অনেকেই গান্ধীজীর মৃত্যুর পর বিশ্বের শীর্ষ সংবাদপত্রগুলির প্রথম পাতায় সেই নিয়ে করা প্রতিবেদনের ছবি পোস্ট করেছেন। নেলসন ম্যান্ডেলা গান্ধীজিকে নেতা মনে করতেন, সেই কথা মনে করিয়ে দিয়েছেন অনেকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মহাত্মা গান্ধী
Delhi: ৫২.৩ ডিগ্রি! রেকর্ড তাপমাত্রায় পুড়ল দিল্লি, তীব্র জলসঙ্কট ঠেকাতে কড়া পদক্ষেপ প্রশাসনের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মহাত্মা গান্ধী
Porsche Crash: পোর্শে দুর্ঘটনায় যুক্ত বিধায়কের ছেলে! ধামাচাপা দেওয়ার চেষ্টা হচ্ছে, অভিযোগ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in