Elgar Parishad Case: সাংবাদিক-সমাজকর্মী গৌতম নভলাখার জামিনের আবেদন খারিজ করল NIA-র বিশেষ আদালত

গত মাসে, এনআইএ-র বিশেষ আদালতের পূর্বের আদেশ বাতিল করে দেয় বোম্বে হাইকোর্ট। একইসঙ্গে, নভলাখার জামিনের আবেদনের পুনরায় শুনানির নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত।
গৌতম নভলাখা
গৌতম নভলাখাফাইল ছবি

এলগার পরিষদের মামলায় (Elgar Parishad case) মুক্তি পাচ্ছেন না সাংবাদিক ও সমাজকর্মী গৌতম নভলাখা (Gautam Navlakha)। বৃহস্পতিবার, তাঁর জামিনের আবেদন খারিজ করেছেন NIA-র বিশেষ আদালতের (Special NIA Court) বিচারপতি রাজেশ জে কাটারিয়া (Rajesh J Katariya)।

গত মাসে, এনআইএ-র বিশেষ আদালতের পূর্বের আদেশ বাতিল করে দেয় বোম্বে হাইকোর্ট। একইসঙ্গে, নভলাখার জামিনের আবেদনের পুনরায় শুনানির নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত। এসময়, আদালত জানায় যে, বিশেষ আদালতের আদেশের মধ্যে নির্ভরযোগ্য প্রমাণের বিশ্লেষণ বা ব্যখ্যা নেই।

তারপর বৃহস্পতিবার, নতুন শুনানি পর্বে, নভলাখার জামিন আবেদন খারিজ করেন স্পেশাল জাজ রাজেশ জে কাটারিয়া।

২০১৮ সালের আগস্টে, সত্তর বছর বয়সী সমাজকর্মী গৌতম নভলাখা (Gautam Navlakha)-কে ইউএপিএ (UAPA) আইনে গ্রেপ্তার করে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। প্রথমে তাঁকে গৃহবন্দী রাখা হয়। তারপর, ২০২০ সালের এপ্রিলে, তাঁকে নভি মুম্বাইয়ের তালোজা কারাগারে বন্দী রাখা হয়। ২০২১ সালের অক্টোবরে, আন্দা সেলে (উচ্চ নিরাপত্তা ব্যারাক) স্থানান্তরিত করা হয় নাভালাকে।

গত বছরের ১০ নভেম্বর, গৌতম নভলাখাকে শর্তসাপেক্ষে একমাসের জন্য গৃহবন্দী থাকার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট (The Supreme Court)। বর্তমানে মহারাষ্ট্রের থানে জেলার নাভি মুম্বাইতে বসবাস করছেন তিনি।

এলগার পরিষদের মামলায় মোট ১৬ জনকে গ্রেপ্তার করেছে এনআইএ। তাঁদের বিরুদ্ধে দেশবিরোধী-সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে। কিন্তু, কয়েক বছর পার হয়ে গেলেও, অভিযোগের সপক্ষে প্রমাণ সহ আদালতে চার্জশিট (হলফনামা) জমা করতে পারেনি এনআইএ। অনেকেই এখন বিনা বিচারে জেলে বন্দী রয়েছেন।

পুলিশের অভিযোগ, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর, মহারাষ্ট্রের পুনেতে এলগার পরিষদ কনক্লেভে উসকানিমূলক বক্তৃতা ও এই অনুষ্ঠানে অর্থ সাহায্য করেছিলেন অভিযুক্তেরা। অভিযুক্তরা নিষিদ্ধ মাওবাদী সংগঠনের সাথে যুক্ত। তাঁদের ল্যাপটপ থেকে সেই প্রমাণ মিলেছে বলে দাবি পুলিশের।

গৌতম নভলাখা
Suvendu Adhikari: শুভেন্দু অধিকারীর বিজেপিতে থাকা নিয়ে জোরালো সন্দেহ প্রকাশ আরও এক দলীয় নেতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in