Data Protection Bill, 2023: গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ! বিল নিয়ে উদ্বেগ এডিটরস গিল্ডের

এই বিলটির মাধ্যমে সরকারের তরফে দেশের নাগরিক-সহ সাংবাদিক ও তাঁদের খবরের উৎসের উপর নজরদারি চালানো হবে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভারতের সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর প্রভাব সম্পর্কে কেন্দ্রের ‘ডিজিটাল পার্সোনাল প্রটেকশন বিল, ২০২৩’ নিয়ে আশঙ্কা প্রকাশ করল দ্য এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া বা ইজিআই। সোমবার লোকসভায় কেন্দ্রীয় সরকারের তরফে এই বিল পেশ হয়। তার আগে রবিবারই একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিল নিয়ে অসন্তোষ প্রকাশ করে ইজিআই। এডিটরস গিল্ডের পক্ষ থেকে এই বিলটিতে প্রস্তাবিত বিধানগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনার জন্য সেটিকে সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানোর আবেদন করা হয়।

সংবাদমাধ্যমের স্বাধীনতা, গণতন্ত্রের প্রক্রিয়া ও রাইট টু ইনফরমেশনের মতো বেশ কয়েকটি প্রভাব এই বিজ্ঞপ্তিতে তুলে ধরা হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়াও এই বিলটিকে সংসদে যেভাবে পেশ করা হয়েছে তা নিয়েও অসন্তোষ প্রকাশ করা হয়েছে। এমনকি এই বিল সংক্রান্ত বিষয়ে জনসাধারণের পরামর্শ প্রক্রিয়ার স্বচ্ছতার অভাব ও বিল পেশের সময় সংসদীয় পদ্ধতিতে ত্রুটি রয়েছে বলে ইজিআই-এর বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তথ্য প্রচারের লক্ষ্যে বিলটির মাধ্যমে একটি কাঠামো তৈরির চেষ্টা করা হচ্ছে। যার মাধ্যমে সরকারের তরফে দেশের নাগরিক-সহ সাংবাদিক ও তাঁদের খবরের উৎসের উপর নজরদারি চালানো হবে। এই বিল আইন হিসেবে পাশ হলে এর মাধ্যমে সরকার দেশের সাধারণ নাগরিক-সহ সমস্ত সাংবাদিক ও তাঁদের খবরের উৎসদের ব্যক্তিগত তথ্যের ভাণ্ডার হাতের মুঠোয় পেয়ে যাবে। এছাড়াও, সেন্সরশিপের উপরেও এই বিলের সম্ভাব্য প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়েছে ইজিআই-এর বিবৃতিতে।

এই বিজ্ঞপ্তির শেষে ইলেক্ট্রনিক্স এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রকের কাছে এই বিলের বিধানগুলি পুনরায় বিবেচনা করে দেখার আবেদন করা হয়েছে। এর পাশাপাশি, একটি তথ্য সুরক্ষা আইন তৈরির আবেদনও জানানো হয়ে যার ফলে দেশের নাগরিকদের মত ও তথ্য প্রকাশ এবং সংবাদমাধ্যমের স্বাধীনতাকে সম্মান জানাবে। পাশাপাশি, লোকসভার স্পীকারকে এই বিলটির উদ্বেগজনক অংশগুলি নিয়ে আলোচনা ও পুনর্বিবেচনার জন্য বিলটিকে সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠানোর আবেদন করা হয়েছে ইজিআই-এর তরফে।  

উল্লেখ্য, সোমবার বিরোধীদের বাধা সত্ত্বেও লোকসভায় পাস হয়ে যায় এই ডিজিটাল পার্সোনাল ডাটা প্রোটেকশন বিল। বিরোধীরও দাবি করেছিলেন, এই বিল নাগরিকদের গোপনীয়তার মৌলিক অধিকার লঙ্ঘনকারী। তাঁরাও বিলটি বিবেচনার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানোর দাবি করে।

প্রতীকী ছবি
Data Protection Bill, 2023: বিরোধীদের আপত্তি উড়িয়ে লোকসভায় পাস ডিজিটাল পার্সোনাল ডাটা প্রোটেকশন বিল
প্রতীকী ছবি
উত্তরপ্রদেশের বিজেপি সাংসদকে ২ বছরের কারাদণ্ড, রাহুলের পথে হেঁটে সাংসদ পদ খারিজ করবেন স্পিকার?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in