Hemant Soren: পৃথক একটি আর্থিক দুর্নীতি মামলায় ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে তলব ইডির

আগামী ১৪ আগস্টের মধ্যে হেমন্ত সোরেনকে ইডির দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দেশের প্রতিরক্ষা বিভাগের একটি জমি নিয়ে আর্থিক দুর্নীতি মামলায় জড়িত থাকার অভিযোগেই সোরেনকে শমন পাঠিয়েছে ইডি।
হেমন্ত সোরেন
হেমন্ত সোরেনফাইল ছবি

ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে তলব করলো ইডি। অন্য একটি আর্থিক দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য তাঁকে শমন পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সূত্রের খবর, আগামী ১৪ আগস্টের মধ্যে তাঁকে ইডির দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঠিক কোন দুর্নীতিকাণ্ডের তদন্তে জিজ্ঞাসাবাদ করার জন্য তাঁকে ডাকা হয়েছে সে বিষয়ে ইডির তরফে কোনওরকম বিবৃতি না দেওয়া হলেও, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্র অনুযায়ী, দেশের প্রতিরক্ষা বিভাগের একটি জমি নিয়ে আর্থিক দুর্নীতি মামলায় জড়িত থাকার অভিযোগেই সোরেনকে শমন পাঠিয়েছে ইডি।

রাজ্যের মুখ্যমন্ত্রী সোরেনকে ইডির তরফে শমন পাঠানোর পরেই নড়েচড়ে বসেছে ঝাড়খণ্ডের বিরোধী বিজেপি শিবির। রাজ্য বিজেপির প্রধান দীপক প্রকাশ সোরেনের পদত্যাগ দাবি করে জানিয়েছেন, “আমরা ইডিকে এই মামলার তদন্ত করতে বলেছি। যার ফলস্বরূপ আজ বেআইনি খনন মামলার পর ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে দেশের সেনাবাহিনীর অন্তর্গত এক জমির আর্থিক দুর্নীতি মামলাতেও জড়িত থাকার অভিযোগে শমন পাঠিয়েছে ইডি।” পাশাপাশি, তিনিই সবার আগে এই মামলা প্রকাশ্যে এনে এর সঙ্গে সোরেনের যুক্ত থাকার অভিযোগ করেন বলেও জানান দীপক।

প্রসঙ্গত, এইবারই প্রথম নয়। এর আগেও গত নভেম্বর মাসে রাজ্যের একটি বেআইনি খনন মামলায় আর্থিক দুর্নীতির সঙ্গে জড়িত থাকার জন্য জেএমএম প্রধানকে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। অন্যদিকে দীপকের আরও অভিযোগ, মুখ্যমন্ত্রী সোরেন একগুচ্ছ দুর্নীতিগ্রস্ত আমলাদের দীর্ঘদিন ধরে মদত দিয়ে আসছেন। তারই ফলাফল হল এই জমি সংক্রান্ত আর্থিক দুর্নীতি। এই মামলায় ইতিমধ্যেই ঝাড়খণ্ডের এক IAS অফিসার ছবি রঞ্জনকে গ্রেফতার করা হয়েছে। গত ২৪ এপ্রিল তাঁকে প্রায় ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদও করা হয়।

তবে তারও আগে ১৩ এপ্রিল ছাবি রঞ্জনের সঙ্গে যুক্ত ঝাড়খণ্ড, বিহার ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। তবে এখনও পর্যন্ত ইডির শমন নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি সোরেনের দল জেএমএম। যদিও এই শমন পাঠানোর একদিন আগেই সোমবার কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে তুলোধোনা করে সোরেন অভিযোগ করেন, সরকার ইডি-সহ অন্যান্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার করে ঝাড়খণ্ডের জেএমএম সরকারকে বিভিন্নভাবে বিরক্ত করার চেষ্টা করছে।

হেমন্ত সোরেন
অবৈধ খনি মামলায় সুপ্রিম কোর্টে বড় স্বস্তি ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রীর, বিপাকে বিজেপি
হেমন্ত সোরেন
Kerala: দেশের প্রথম রাজ্য হিসেবে কেরালা বিধানসভায় পাশ হল অভিন্ন দেওয়ানি বিধি (UCC) বিরোধী প্রস্তাব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in