Haryana Raid: হরিয়ানার প্রাক্তন বিধায়কের বাড়িতে হানা ইডির; উদ্ধার ৫ কোটি টাকা, সোনা, বিদেশী অস্ত্র

People's Reporter: ইডি সূত্রে খবর, এই তল্লাশিতে এখনও পর্যন্ত ৫ কোটি নগদ টাকা, পাঁচ কেজি সোনা-রূপো, শতাধিক মদের বোতল এবং ৩০০ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে।
উদ্ধার হওয়া টাকা এবং বিদেশী অস্ত্র
উদ্ধার হওয়া টাকা এবং বিদেশী অস্ত্রছবি সংগৃহীত

বছর শুরুতে ফের ইডির হানায় উদ্ধার হল কয়েক কোটি টাকা। বৃহস্পতিবার ইডি আধিকারিকরা হরিয়ানার প্রাক্তন বিধায়ক দিলবার সিংয়ের বাড়িতে হানা দেন। এই তল্লাশিতে ইডি ইতিমধ্যেই বিপুল অঙ্কের নগদ টাকা, কয়েক কেজি সোনা, অবৈধ বিদেশী অস্ত্র, নানা ধরনের অপরাধমূলক সামগ্রী এবং প্রচুর মদ উদ্ধার করেছে। 

বৃহস্পতিবার ইডি আধিকারিকরা অবৈধ বালি ও খাদান মামলায় হরিয়ানার প্রায় ২০ টি জায়গায় তল্লাশি চালান। তদন্তে নেমে হরিয়ানার কংগ্রেস বিধায়ক সুরেন্দর পানওয়ার ও ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) –এর প্রাক্তন বিধায়ক দিলবার সিংয়ের বাড়ি সহ তাঁদের ঘনিষ্ঠদের বাড়িতে তল্লাশি চালায়। ২৪ ঘন্টা কেটে যাওয়ার পরও সেই তল্লাশি চলছে বলেই জানা গেছে।

ইডি সূত্রে খবর, এই তল্লাশিতে এখনও পর্যন্ত ৫ কোটি নগদ টাকা, পাঁচ কেজি সোনা-রূপো, শতাধিক মদের বোতল এবং ৩০০ রাউন্ড গুলি উদ্ধার হয়েছে। এনডিটিভি-র রিপোর্ট অনুযায়ী, মদ-টাকা ছাড়াও তিনটি সোনার বিস্কুট উদ্ধার হয়েছে, যার এক একটির ওজন ৩ থেকে ৪ কেজি বলে জানা গেছে ।

উদ্ধার হওয়া মদের বোতল
উদ্ধার হওয়া মদের বোতলছবি সংগৃহীত

মূলত, হরিয়ানার যমুনানগরে বালি ও পাথর খাদানের তদন্ত চালাচ্ছে ইডি। জাতীয় গ্রীন ট্রাইব্যুনাল (এনজিটি) দ্বারা খনির উপর নিষেধাজ্ঞা জারি করার পরে যমুনানগর এবং আশেপাশের জেলাগুলিতে বোল্ডার, নুড়ি এবং বালি অবৈধভাবে খনন করা চলছিল। সেই অবৈধ খননের তদন্তের জন্য হরিয়ানা পুলিশ একাধিক মামলা দায়ের করে। পরে ইডির হাতে যায় সেই তদন্ত। তদন্তকারী সংস্থা দ্বারা ২০১৩ সালে একটি মানি লন্ডারিং মামলা দায়ের করেছিল।

ইডি সূত্রে জানা গেছে, ওই বিধায়কদের বিরুদ্ধে একটি জাল 'ই রাভানা' প্রকল্প চালানোর অভিযোগ রয়েছে। যা মূলত খনির জন্য বিল এবং স্লিপ তৈরি করার একটি অনলাইন পোর্টাল। ২০২০ সালে রয়্যাল সংগ্রহকে সহজ করতে এবং কর ফাঁকি রোধ করার জন্য এটি চালু করেছিল হরিয়ানা সরকার।

উদ্ধার হওয়া টাকা এবং বিদেশী অস্ত্র
Gaza: গাজার গণহত্যায় মদত আমেরিকার! প্রতিবাদে 'ম্যাগসেসে' পুরস্কার ফেরালেন সমাজ কর্মী সন্দীপ পান্ডে
উদ্ধার হওয়া টাকা এবং বিদেশী অস্ত্র
I-N-D-I-A: বিহারে ১৬টি করে আসনে লড়াইয়ের সিদ্ধান্ত আরজেডি-জেডিইউ-র, বাকি আসনে কংগ্রেস-বাম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in