Supreme Court: ‘তদন্তে প্রতিহিংসাপরায়ণ হতে পারে না সংস্থা!’ ইডির কড়া সমালোচনায় শীর্ষ আদালত

People's Reporter: শীর্ষ আদালতের বক্তব্য, "ইডি তাদের তদন্তে প্রতিহিংসাপরায়ণ হবে না বলেই আশা করা যায়। তদন্তকারী সংস্থাকে সবসময় সর্বোচ্চ সততা, ন্যায্যতা ও পক্ষপাতহীন হয়ে কাজ করতে হবে।"
Supreme Court: ‘তদন্তে প্রতিহিংসাপরায়ণ হতে পারে না সংস্থা!’ ইডির কড়া সমালোচনায় শীর্ষ আদালত

আর্থিক দুর্নীতি মামলায় ইডির করা দুই ব্যক্তির গ্রেফতারি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ইডির তদন্তে পক্ষপাতিত্ব নিয়েও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে তীব্র কটাক্ষ করল দেশের সর্বোচ্চ আদালত। এদিন আদালত সাফ জানিয়েছে, “তদন্তকারী সংস্থার তদন্ত কখনোই প্রতিহিংসাপরায়ন হতে পারে না। ইডি তাদের তদন্তে স্বচ্ছতা রেখে ন্যায্যভাবে কাজ করবে বলেই আশা করা হচ্ছে।” পাশাপাশি, ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বিরুদ্ধে ক্ষমতার ‘অপব্যবহার’-এর অভিযোগ তুলেছে শীর্ষ আদালত।

আর্থিক দুর্নীতি মামলায় গুরুগ্রামের রিয়েল এস্টেট কোম্পানি M3M-এর ডিরেক্টরদ্বয় বসন্ত বনসল ও পঙ্কজ বনসলের গ্রেফতারি মঙ্গলবার বাতিল করে দিল সুপ্রিম কোর্টের বিচারপতির ডিভিশন বেঞ্চ। গত জুন মাসে আর্থিক দুর্নীতি মামলায় দুই বনসলকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। তাঁরা এই গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে আবেদন করেন। কিন্তু হাইকোর্ট তাঁদের আবেদন খারিজ করে দিয়ে ইডির গ্রেফতারিকেই মান্যতা দেয়। এরপর ইডির পাশাপাশি পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের নির্দেশকেও চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হন বনসলরা। মঙ্গলবার তাঁদের সেই মামলার শুনানিতেই ইডির গ্রেফতারি পদক্ষেপকে পুরোপুরি নাকচ করে দেয় শীর্ষ আদালত।

গ্রেফতারির বিষয়ে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, গত ১৪ জুন দুই বনসলকে জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করে ইডি। কিন্তু জিজ্ঞাসাবাদের শেষে ওইদিনই দায়ের করা অন্য একটি মামলায় ওই দুই ব্যবসায়ীকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। আদালত এরপর জানায়, “ইডির প্রতিটি পদক্ষেপে স্বচ্ছতা আশা করা হচ্ছে। বোর্ডের ঊর্ধ্বে গিয়ে কাজের ন্যায্যতা পক্ষপাতহীন হবে বলে মনে করা হচ্ছে। কিন্তু ইডির কাজ স্পষ্টভাবে প্রমাণ করছে যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তাদের কাজে ব্যর্থ। ক্ষমতার অপব্যবহার করছে।”

এই মামলায় ইডিকে তুলোধোনা করে শীর্ষ আদালতের আরও বক্তব্য, “ইডি তাদের তদন্তে প্রতিহিংসাপরায়ণ হবে না বলেই আশা করা যায়। তদন্তকারী সংস্থাকে সবসময় সর্বোচ্চ সততা, ন্যায্যতা ও পক্ষপাতহীন হয়ে কাজ করতে হবে।” প্রসঙ্গত, গত জুন মাসে ইডির বিশেষ আদালতের প্রাক্তন বিচারপতি সুধীর পারমারকে ঘুষ দেওয়ার অভিযোগে বসন্ত ও পঙ্কজ বনসলকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই সময় গোয়েন্দা সংস্থা জানিয়েছিল যে তাদের কাছে যথেষ্ট বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে যা প্রমাণ করে ঘুষ নিয়ে ইডির বিশেষ বিচারপতি সুধীর পারমার, বসন্ত বনসল ও তাঁর ভাই তথা M3M কোম্পানির তৃতীয় প্রধান রূপকুমার বনসলের প্রতি পক্ষপাতিত্ব দেখিয়েছেন।

Supreme Court: ‘তদন্তে প্রতিহিংসাপরায়ণ হতে পারে না সংস্থা!’ ইডির কড়া সমালোচনায় শীর্ষ আদালত
NewsClick: দিল্লি দাঙ্গা, কৃষক আন্দোলন নিয়ে লিখেছেন? কংগ্রেস ভাল? সাংবাদিকদের প্রশ্ন পুলিশের
Supreme Court: ‘তদন্তে প্রতিহিংসাপরায়ণ হতে পারে না সংস্থা!’ ইডির কড়া সমালোচনায় শীর্ষ আদালত
Sikkim: মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত সিকিম, ভেসে গেছে সেনা ছাউনি সহ একাধিক বাড়ি, নিখোঁজ বহু সেনা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in