সংখ্যাগরিষ্ঠতা নেই হরিয়ানার BJP সরকারের! আস্থা ভোটের দাবিতে রাজ্যপালকে চিঠি প্রাক্তন জোটসঙ্গীর

People's Reporter: রাজ্যপালকে লেখা চিঠিতে দুষ্যন্ত চৌটালা লেখেন, 'দু'মাস আগে যে সরকার গঠন করা হয়েছিল তা সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। যদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয় তাহলে তা সমর্থন করবে JJP।
দুষ্যন্ত চৌটালা
দুষ্যন্ত চৌটালাছবি - সংগৃহীত

হরিয়ানার রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয়কে দ্রুত রাজ্য সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ফ্লোর টেস্টের আবেদন জানালেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা জেজেপি প্রধান দুষ্যন্ত চৌটালা। বিজেপির সরকারের ওপর থেকে চার জন নির্দল বিধায়ক সমর্থন তুলে নেওয়ার পরই এই দাবি তুলেছেন চৌটালা।

রাজ্যপালকে লেখা চিঠিতে বিজেপির প্রাক্তন জোট সঙ্গী দুষ্যন্ত চৌটালা লেখেন, 'আমি আপনাকে হরিয়ানা সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ফ্লোর টেস্টের আবেদন জানাচ্ছি। আপনি কর্তৃপক্ষকে নির্দেশ দিন যাতে দ্রুত এই কাজ সম্পন্ন করা হয়'।

তিনি আরও জানান, দু'মাস আগে যে সরকার গঠন করা হয়েছিল তা সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। কারণ এক বিজেপি বিধায়ক এবং আরও এক নির্দল বিধায়ক সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করেছে। এর আগে তো তিনজন নির্দল বিধায়ক সমর্থন তুলে নিয়েছিলেন। যদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয় তাহলে তা সমর্থন করবে জেজেপি।

সংবাদমাধ্যমের সামনে চৌটালা বলেন, রাজ্যপালকে আমরা ফ্লোর টেস্টের জন্য চিঠি লিখলাম। এবার কংগ্রেসের দায়িত্ব। কংগ্রেসকেও এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে। রাজ্যপালের ক্ষমতা রয়েছে ফ্লোর টেস্টের অনুমতি দেওয়ার। সরকার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হলে অবিলম্বে রাষ্ট্রপতি শাসন জারি করতে হবে।

উল্লেখ্য, ৯০ সদস্য বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য প্রয়োজন ৪৬ জন বিধায়কের সমর্থন। বর্তমানে দুটি আসন খালি রয়েছে। তাই ম্যাজিক ফিগার ৪৫। বিজেপির বিধায়ক সংখ্যা ৪০। এতদিন ছয় নির্দল বিধায়ক এবং জেজেপি-র ১০ বিধায়কের সমর্থন ছিল। জেজেপি আগেই সরকারের উপর সমর্থন তুলে নিয়েছে। ছয় নির্দল বিধায়কের মধ্যে ৪ জন সমর্থন তুলে নিলে ম্যাজিক ফিগার ছুঁতে পারবে না বিজেপি। অন্যদিকে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৩০। এছাড়াও জেজেপি-র ১০ এবং আইএনএলডি-র একজন বিধায়ক তাদের সমর্থনে আছে। এর উপর চার নির্দল বিধায়ক কংগ্রেসকে সমর্থন করলে সংখ্যা গরিষ্ঠতা পাবে কংগ্রেস।

দুষ্যন্ত চৌটালা
Sharad Pawar: ২৫ বছর পর কংগ্রেসে ঘরওয়াপসি শরদ পাওয়ারের? এনসিপি প্রতিষ্ঠাতার মন্তব্য ঘিরে শুরু জল্পনা
দুষ্যন্ত চৌটালা
Haryana: জেজেপি-র পর এবার চার নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার - সংকটে হরিয়ানার বিজেপি সরকার
দুষ্যন্ত চৌটালা
গণধর্ষণে অভিযুক্ত প্রার্থীর হয়ে প্রচার মোদীর! আন্তর্জাতিক স্তরে ভাবমূর্তি নষ্ট প্রধানমন্ত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in