অসীম ক্ষমতা ইডিকে, রাশ না টানলে দেশে কেউই নিরাপদ নয় - সুপ্রিম কোর্টে সওয়াল বিজেপি-ঘনিষ্ঠ আইনজীবীর

ইডিকে বিপুল ক্ষমতা দেওয়া হয়েছে। আদালত যদি সেই ক্ষমতায় রাশ না টানে তাহলে এই দেশে কেউই নিরাপদ নয়।
সুপ্রিম কোর্টে আবেদন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভের
সুপ্রিম কোর্টে আবেদন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিপুল ক্ষমতা দেওয়া হয়েছে ইডি-কে। আর্থিক দুর্নীতি মামলার তদন্তের জন্য দেওয়া এই অসীম ক্ষমতায় লাগাম না পরালে দেশে কেউই নিরাপদ নয় বলে মঙ্গলবার সুপ্রিম কোর্টে আবেদন করলেন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে। গুরুগ্রামের এক নির্মাণ সংস্থা এম৩এম-এর বিরুদ্ধে আর্থিক দুর্নীতির মামলা চলাকালীন সুপ্রিম কোর্টের বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি এমএম সুন্দরেশের বেঞ্চের কাছে এই আবেদন করেন সালভে।

প্রসঙ্গত, গত ১৪ জুন ওই রিয়েল এস্টেট সংস্থা ‘এম৩এম’-এর দুই কর্ণধার বসন্ত বনশল ও পঙ্কজ বনশলকে সিবিআই-ইডি আদালতের প্রাক্তন বিচারককে ঘুষ দেওয়ার অভিযোগে গ্রেফতার করে ইডি। হরিয়ানার পঞ্চকুল আদালত তাদের ৫ দিনের ইডি হেফাজতে পাঠালে তারা দিল্লি হাইকোর্টে আবেদন করে অন্য একটি আর্থিক দুর্নীতি মামলায় গ্রেফতারি থেকে ৫ জুলাই পর্যন্ত রক্ষাকবচ পান। কিন্তু পঞ্চকুল আদালতের রায়ে দিল্লি হাইকোর্ট কোনওরকম হস্তক্ষেপ না করায় বনশল ভ্রাতৃদ্বয় সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন।

মঙ্গলবার এই মামলার শুনানি চলাকালীন সংস্থার তরফে বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে ও প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি আর্থিক দুর্নীতির মামলার তদন্তের জন্য ইডিকে বিপুল ক্ষমতা দেওয়া নিয়ে সওয়াল করেন। বিচারপতি বোপান্না ও বিচারপতি সুন্দরেশের বেঞ্চের সামনে বিজেপি-ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সালভে বলে, “ইডিকে বিপুল ক্ষমতা দেওয়া হয়েছে। আদালত যদি সেই ক্ষমতায় রাশ না টানে তাহলে এই দেশে কেউই নিরাপদ নয়।”

বনশল ভ্রাতৃদ্বয়ের হয়ে সওয়াল করে তিনি আরও বলেন, “আমার মক্কেলদের কীভাবে গ্রেফতার করা হয়েছে দেখুন। তারা তদন্তকারী সংস্থাকে পুরোপুরি সহযোগিতা করছিলেন। তারপরেও এই গ্রেফতার আমাদের অধিকারে হস্তক্ষেপ। এই ক্ষমতায় লাগাম পরানো দরকার।” যদিও ইডির দাবি, ওই সংস্থার বিরুদ্ধে কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ থাকা সত্ত্বেও কোম্পানির তিন কর্ণধার বসন্ত বনশল, পঙ্কজ বনশল ও রূপকুমার বনশল-সহ ওই কোম্পানির সকলেই প্রথম থেকেই তদন্ত এড়িয়ে যেতে চেয়েছেন।

এর আগেও ইডির বিরুদ্ধে লাগামহীন ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে রাজনৈতিক স্বার্থসিদ্ধিতে ব্যবহার করার জন্যই ইডির হাতে অসীম ক্ষমতা তুলে দেওয়া নিয়ে দেশের সর্বোচ্চ আদালতে অভিযোগ জানিয়েছিলেন মেহবুবা মুফতি, কার্তি চিদাম্বরমের মতো বিরোধী রাজনীতিবিদরা। কিন্তু সেই সময় সুপ্রিম কোর্ট আর্থিক দুর্নীতির তদন্তের জন্য ইডিকে দেওয়া বিপুল ক্ষমতা বহাল রাখে।

তবে মঙ্গলবার সালভের আর্জি শুনতে শুনতে বিচারপতি এমএম সুন্দরেশ বলেন, “হ্যাঁ, এখানে ইঁদুর-বেড়ালের খেলা চলছে যেন। ওরা নিজেদের প্রয়োজন মতো আইনকে ব্যবহার করছে।” শুনানি শেষে দুই বিচারপতির বেঞ্চ বনশল ভ্রাতৃদ্বয়কে দিল্লি ও হরিয়ানা আদালতে আগাম জামিনের আবেদন করার নির্দেশ দেন।

সুপ্রিম কোর্টে আবেদন বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভের
তিস্তা শীতলাবাদের অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বাড়ালো সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in