তিস্তা শীতলাবাদের অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বাড়ালো সুপ্রিম কোর্ট

রক্ষাকবচ আগেই পেয়েছিলেন তিস্তা শীতলবাদ। এবার তার মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চ।
অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বৃদ্ধি তিস্তা শীতলাবাদের
অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বৃদ্ধি তিস্তা শীতলাবাদেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বৃদ্ধি পেল সমাজকর্মী তিস্তা শীতলাবাদের। বুধবার এই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। মামলার পরবর্তী শুনানি ১৯ জুলাই।

রক্ষাকবচ আগেই পেয়েছিলেন তিস্তা শীতলবাদ। এবার তার মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চ। অর্থাৎ গুজরাট হাইকোর্টের নির্দেশ মেনে এখনই আত্মসমর্পণ করতে হবে না তাঁকে।

শীর্ষ আদালতে মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ১৯ জুলাই। ওই দিন গুজরাট সরকারকে নিজেদের অভিযোগ জানাতে হবে। আজ রাজ্য সরকারের পক্ষ থেকে সলিসিটর জেনারেল উপস্থিত থাকলেও তাঁরা উপযুক্ত নথি দেখাতে পারেননি। তাঁরা বলেন, বেশ কিছুদিন সময় লাগবে নথি জোগাড় করতে। সম্ভবত পরবর্তী শুনানির দিন সমস্ত নথি জমা দিতে পারে গুজরাট সরকার।

প্রসঙ্গত, ২০০২ গুজরাট হিংসায় তথ্যপ্রমাণ বিকৃত করার অভিযোগ রয়েছে তিস্তা শীতলাবাদের বিরুদ্ধে। এই অভিযোগে ২০২২ সালের জুন মাসে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। এরপরেই তাঁকে গ্রেপ্তার করে গুজরাট এটিএস। ওই বছরের সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি অন্তর্বর্তীকালীন জামিন পান। তখন থেকেই তিনি জামিনে মুক্ত।

শনিবার শীতলাবাদের জামিনের আবেদন খারিজ করে দেন গুজরাট হাইকোর্টের বিচারপতি নির্জর দেশাই। আদালতের পর্যবেক্ষণ, "শীতলাবাদের জামিন মঞ্জুর করার অর্থ সাম্প্রদায়িক মেরুকরণকে আরও প্রসারিত হতে সাহায্য করা। এই মুহূর্তে আমরা সাম্প্রদায়িক সম্প্রীতি এবং ভ্রাতৃত্বকে শক্তিশালী করার প্রচেষ্টার মাধ্যমে দেশের অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছি"।

গুজরাট হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যান তিস্তা। এক সপ্তাহের জন্য হাইকোর্টের ‘অপ্রীতিকর আদেশের’ উপর স্থগিতাদেশ জারি করে শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ। পরবর্তী শুনানি ছিল আজ। আজ অন্তর্বর্তী সুরক্ষার আরও মেয়াদ বৃদ্ধির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বৃদ্ধি তিস্তা শীতলাবাদের
স্বস্তিতে তিস্তা শীতলাবাদ, গুজরাট হাইকোর্টের ‘অপ্রীতিকর আদেশের’ উপর স্থগিতাদেশ শীর্ষ আদালতের
অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বৃদ্ধি তিস্তা শীতলাবাদের
দেশে বেকারত্বের হার বেড়ে ৮.৪৫ শতাংশ, লোকসভা ভোটের আগে দুশ্চিন্তা বাড়ছে মোদী সরকারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in