Dollar Vs Rs: ডলার শক্তিশালী হওয়ায় টাকার দাম পড়ছে, দাবি মন্ত্রী পীযূষ গোয়েলের

তিনি বলেন, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মাঝেও এটা লক্ষণীয় যে, যথেষ্ট ভাল অবস্থানে রয়েছে ভারত। বিশ্বের অধিকাংশ দেশেই মুদ্রাস্ফীতি আকাশ ছোঁয়া। তাদের মুদ্রাস্ফীতির হার ৮ থেকে ১০ শতাংশের মধ্যে রয়েছে।
কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল
কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলফাইল ছবি সংগৃহীত

টাকার দাম পড়ার জন্য ভারতীয় অর্থনীতিকে দায়ী করা উচিত নয়। কারণ, মূলত ডলার শক্তিশালী হওয়ার জেরেই টাকার দাম পড়ছে। বৃহস্পতিবার, সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমে এমনই দাবি করেছেন কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল (Minister Piyush Goyal)। এর আগে প্রায় একই সুরে কথা বলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

তিনি বলেন, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির (inflation) মাঝেও এটা লক্ষণীয় যে, যথেষ্ট ভাল অবস্থানে রয়েছে ভারত। বিশ্বের অধিকাংশ দেশেই মুদ্রাস্ফীতি আকাশ ছোঁয়া। তাদের মুদ্রাস্ফীতির হার ৮ থেকে ১০ শতাংশের মধ্যে রয়েছে। সেখানে, মুদ্রাস্ফীতি এবং সুদের হারের মধ্যে একটি ভারসাম্য বজায় রেখেছে ভারত (India)। অন্যান্য দেশের তুলনায় এদেশে সুদের হার (interest rates) ও মূল্যবৃদ্ধি (price rise) অনেক কম।

গোয়েল বলেন, মন্দার জেরে অনেক দেশের ভূ-রাজনৈতিক (geopolitical) পরিস্থিতি খারাপের দিকে চলে গেছে। বিশ্ব জুড়ে এটি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে, ভারত দ্রুত হারে ঘুরে দাঁড়াচ্ছে। এদেশে মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশ, এটি একটি ইতিবাচক লক্ষণ।

একইসঙ্গে তিনি বলেন, মহামারী করোনাভাইরাস এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে যে উদ্ভূত পরিস্থিতি তৈরি হয়েছে, তা কেউই উপেক্ষা করতে পারবে না।

তথ্য প্রযুক্তি (IT) শিল্পে ক্রমাগত কর্মী ছাঁটাই এবং বেকারত্ব বৃদ্ধি নিয়ে বারে বারে কেন্দ্র সরকারকে নিশানা করেছে বিরোধীরা। এ প্রসঙ্গে কেন্দ্রের বাণিজ্য মন্ত্রী বলেন, ভারতে চাকরির বাজার এখন ঊর্ধ্বমুখী। নতুন করে পথ দেখাচ্ছে দেশ। ইপিএফও-র তথ্য অনুসারে দেশে চাকরির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ‘EPFO ​​তথ্য অনুসারে, দেশে চাকরির সংখ্যা বাড়ছে। আপনি যদি এটিকে শুধুমাত্র সরকারি চাকরি হিসাবে দেখেন, তাহলে একটি সীমাবদ্ধতা আছে। কিন্তু, আজকের যুবকরা নতুন উপায়ের সন্ধান করছে।'

ব্রিটেনের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (FTA) সম্পর্কে গোয়েল বলেন, এই ধরনের চুক্তিগুলি তাড়াহুড়ো করে গুটিয়ে নেওয়া হয় না। নিজেদের স্বার্থ রক্ষার জন্য কখনও কখনও এ নিয়ে আলোচনা চালিয়ে যেতে হয়। কারণ, এই ধরনের চুক্তি কয়েক দশকের জন্য স্বাক্ষরিত হয়ে থাকে।

'ইতিহাসে উপেক্ষিত' বীর-নেতাদের উপেক্ষার কথা তুলে ধরে কেন্দ্রীয় মন্ত্রী গোয়েল বলেন, 'আমরা এই দেশকে একটি দুর্নীতিমুক্ত, উন্নত রাষ্ট্র এবং কাশ্মীরকে ভারতের সার্বভৌম জাতি হিসাবে গড়ে তুলতে চাই৷ দেশ তার ইতিহাস এবং উত্তরাধিকারকে পুনঃপ্রতিষ্ঠা করার চেষ্টা করছে, যা অন্যন্য রাজনৈতিক দলগুলি উপেক্ষা করে এসেছে।'

আরও পড়ুন

কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল
Dollar Vs Rs: নির্মলা সীতারামণকে অর্থনীতিতে পিএইচডি দেওয়া উচিৎ - বিদ্রূপ কংগ্রেসের মণীশ তেওয়ারির
কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল
'টাকার দাম পড়ছে না, আসলে শক্তিশালী হচ্ছে মার্কিন ডলার'- ওয়াশিংটনে দাঁড়িয়ে দাবি নির্মলার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in