MP: মাথায় ২.৫৬ লাখ কোটি ঋণের বোঝা - তবু ২,০০০ কোটি ব্যয়ে ধর্মীয় নেতার মূর্তি স্থাপনের ঘোষণা সরকারের

এই মুহূর্তে রাজ‍্যের ঋণ, রাজ‍্যের বাজেট বরাদ্দের থেকেও বেশি। রাজ‍্যের বাজেট ২.৪১ লাখ কোটি টাকা কিন্তু মোট ঋণ ২.৫৬ লাখ কোটি টাকা। অর্থাৎ রাজ‍্যে মাথাপিছু ঋণ প্রায় ৩৪ হাজার টাকা।
MP: মাথায় ২.৫৬ লাখ কোটি ঋণের বোঝা - তবু ২,০০০ কোটি ব্যয়ে ধর্মীয় নেতার মূর্তি স্থাপনের ঘোষণা সরকারের
শঙ্করাচার্যের মূর্তির নকশাছবি মধ্যপ্রদেশ সরকারের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ধর্মীয় নেতা শঙ্করাচার্যের ১০৮ ফুট লম্বা মূর্তি স্থাপনের জন্য ২,০০০ কোটি টাকার একটি প্রকল্পের ঘোষণা করলো মধ্যপ্রদেশ সরকার। রাজ‍্যের ঘাড়ে বিপুল ঋণের বোঝা থাকা সত্ত্বেও কিভাবে এত কোটি টাকার প্রকল্পের ঘোষণা করলো সরকার, তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী কংগ্রেস।

গত সপ্তাহে আচার্য্য শঙ্কর সাংস্কৃতিক একতা ন‍্যাস-এর বোর্ড অফ ট্রাস্টিজের মিটিংয়ে এই প্রকল্পের কথা ঘোষণা করেন রাজ‍্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। পাশাপাশি শঙ্করাচার্যের আদর্শ গোটা বিশ্বের সামনে তুলে ধরার জন্য একটি আন্তর্জাতিক জাদুঘরও তৈরি করবে সরকার। স্বামী অভেধাশানন্দ গিরিজী মহারাজ সহ একাধিক বিশিষ্ট সাধু এবং ট্রাস্ট সদস্যরা উপস্থিত ছিলেন সভায়।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, মান্ধাতা পর্বতের ওপর ৭.৫ হেক্টর জমি জুড়ে শঙ্করাচার্যের ১০৮ ফুট মূর্তি স্থাপন করা হবে। 'Statue of Oneness' নামে পরিচিত হবে এই মূর্তি। ৫৪ ফুট উঁচু প্ল‍্যাটফর্মের ওপর বিভিন্ন ধরণের ধাতু দিয়ে তৈরি হবে এই মূর্তি। এর পাশেই থাকবে শঙ্কর মিউজিয়াম। এই মূর্তি এবং মিউজিয়াম গোটা বিশ্বের সাথে মধ্যপ্রদেশকে সংযুক্ত করবে।

তিনি আরও জানান, নর্মদা নদীর ওপারে ৫ হেক্টর জমিতে একটি গুরুকুলম এবং ১০ হেক্টর জমিতে আচার্য্য শঙ্কর আন্তর্জাতিক অদ্বৈত বেদান্ত সংস্থান তৈরি করা হবে।

মুখ্যমন্ত্রী বলেন, "এই পৃথিবী এক পরিবার হয়ে উঠুক, এই প্রকল্পের পিছনে মূল লক্ষ্য এটাই। পুরো প্রকল্প বাস্তবায়নের জন্য রাজ‍্য সরকার দ্রুত কাজ করবে।"

তবে এই প্রকল্প নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিরোধী কংগ্রেস। রাজ‍্যের বিপুল দেনার প্রসঙ্গ তুলেছে দলটি। এই মুহূর্তে রাজ‍্যের ঋণ, রাজ‍্যের বাজেট বরাদ্দের থেকেও বেশি। রাজ‍্যের বাজেট ২.৪১ লাখ কোটি টাকা কিন্তু মোট ঋণ ২.৫৬ লাখ কোটি টাকা। অর্থাৎ রাজ‍্যে মাথাপিছু ঋণ প্রায় ৩৪ হাজার টাকা।

ঋণ নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবি জানিয়ে সিনিয়র কংগ্রেস নেতা তথা প্রাক্তন মন্ত্রী জিতু পাটোয়ারি বলেন, "রাজ‍্যের ঘাড়ে ইতিমধ্যেই ২.৫৬ লাখ কোটি টাকার ঋণের বোঝা রয়েছে। কিন্তু শিবরাজ সিং চৌহানের সরকার সবসময় নানা অজুহাতে নিয়মিত ঋণ নিচ্ছে। আবার ৪৮,০০০ কোটি টাকার ঋণ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রাজ‍্য সরকারের উচিত তার আর্থিক অবস্থা সম্পর্কে একটি শ্বেতপত্র জারি করা।

বিরোধী দলনেতা কমলনাথ বলেছেন, রাজ‍্য বাজেটে এই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ হওয়ার পর এই নিয়ে কথা বলবেন তিনি।

শঙ্করাচার্যের মূর্তির নকশা
মধ্যপ্রদেশ: উপনির্বাচনে বিজেপি হার, শোকজ নোটিস দলের প্রাক্তন মন্ত্রী-সহ ৬ জনকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in