Delhi: মুসলিম মহিলাদের নিলামে তোলার অ্যাপ ‘সুল্লি ডিলস’ এবং ‘বুল্লি বাই’ নির্মাতাদের জামিন

বুল্লি বাই অ্যাপ নির্মাতা নীরজ বিষ্ণোই এবং সুল্লি ডিলস অ্যাপের নির্মাতা অমকারেশ্বর ঠাকুরদের জামিন দেওয়ার মূল কারণ - ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (এফএসএল) থেকে রিপোর্ট এখনও এসে পৌঁছায়নি।
নীরজ বিষ্ণোই, অমকারেশ্বর ঠাকুর
নীরজ বিষ্ণোই, অমকারেশ্বর ঠাকুরফাইল চিত্র

অবমাননাকর ‘সুল্লি ডিলস’ এবং ‘বুল্লি বাই’ অ্যাপের মাস্টারমাইন্ডদের সোমবার দিল্লির স্থানীয় আদালত জামিন দিয়েছে। ডেপুটি পুলিশ কমিশনার কে.পি.এস. মালহোত্রা জানিয়েছেন যে, বুল্লি বাই অ্যাপ নির্মাতা নীরজ বিষ্ণোই এবং সুল্লি ডিলস অ্যাপের নির্মাতা অমকারেশ্বর ঠাকুরদের জামিন দেওয়ার মূল কারণ হল - ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি (এফএসএল) থেকে রিপোর্ট এখনও এসে পৌঁছায়নি। তিনি আরও বলেন, আদালত মানবিক কারণেও জামিন মঞ্জুর করেছে। তাছাড়া অভিযুক্ত ব্যক্তিরা প্রথমবারের অপরাধী।

মধ্যপ্রদেশের ইন্দোরের বাসিন্দা অমকারেশ্বর ঠাকুর (২৫) ‘সুল্লি ডিলস’ অ্যাপ নির্মাতা। ৮ জানুয়ারী দিল্লি পুলিশ গ্রেপ্তার করে। ‘বুল্লি বাই’ ও ‘সুল্লি ডিলস’ অ্যাপের কার্যকারিতা প্রায় একই। এই অ্যাপের বিরুদ্ধে মুসলিম মহিলাদের হেনস্থা করা হত বলে অভিযোগ রয়েছে। অনলাইনে মহিলার ছবি আপলোড করে নিলামে তোলা হত। এই কাজ করার জন্য ওই মহিলাদের অনুমতিও নেওয়া হত না। শুধু তাই নয়, ছবির পাশাপাশি অ্যাপে মহিলাদের সম্পর্কে অশালীন মন্তব্য থাকত। দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ইউনিট এই ঘটনার প্রেক্ষিতে ভারতীয় দণ্ডবিধির 354-A (যৌন হয়রানি এবং যৌন হয়রানির জন্য শাস্তি) ধারার অধীনে একটি এফআইআর নথিভুক্ত করেছিল।

অন্যদিকে, ‘বুল্লি বাই’ অ্যাপটি ২০২২ সালের জানুয়ারিতে প্রকাশ্যে আসে। যখন দিল্লি-ভিত্তিক এক মহিলা সাংবাদিক পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন যে, মোবাইল অ্যাপ্লিকেশনে কিছু অজ্ঞাত গোষ্ঠী তাঁকে টার্গেট করছে। অ্যাপটি GitHub-এর মাধ্যমে তৈরি করা হয়েছিল। অ্যাপটির আসল উদ্দেশ্য ছিল মুসলিম মহিলাদের অপমান এবং হয়রানি করা। এখানে সাংবাদিক, সমাজকর্মী, ছাত্র এবং বিখ্যাত ব্যক্তিত্ব সহ বেশ কয়েকশো মহিলার ছবি ছিল। যার সাথে সাথে ছিল অবমাননাকর বিষয়বস্তু। অ্যাপটিতে মুসলিম নারীদের ‘নিলামে’ তালিকাভুক্ত করা হয়।

প্রসঙ্গত, এই অ্যাপটির নির্মাতা নির্মাতা নীরজ বিষ্ণোইকে দিল্লি পুলিশ ৬ জানুয়ারি গ্রেপ্তার করে। নীরজ বিষ্ণোইকে জেরা করে পুলিশের প্রাথমিক অনুমান, ধর্মীয় গোঁড়ামির জেরেই সে দিগভ্রষ্ট হয়েছে।

নীরজ বিষ্ণোই, অমকারেশ্বর ঠাকুর
Bulli Bai App: 'সঠিক কাজ করেছি' - মুসলিম মহিলাদের নিলামে তোলার অ্যাপ নির্মাতার নেই কোনও অনুশোচনা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in