রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি

Demonetisation: 'সুচিন্তিত ষড়যন্ত্র!’, নোটবন্দীর বর্ষপূর্তিতে মোদী সরকারের তীব্র সমালোচনায় রাহুল

People's Reporter: দেশের ৯৯ শতাংশ সাধারণ মানুষকে আক্রমণ করে বাকি ১ শতাংশ মোদী ‘ঘনিষ্ঠ’দের পকেট ভরার জন্যই ঘটা করে নোটবন্দির ফন্দি আঁটা হয়েছিল।

নোটবন্দীর সাত বছর পূর্তিতে কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করলেন কংগ্রেসের সেকেন্ড-ইন-কমান্ড রাহুল গান্ধী। বুধবার তাঁর এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে লেখেন, “নোট বাতিল আসলে অসংগঠিত অর্থব্যবস্থাকে ভেঙে দেওয়ার জন্য একটি সুচিন্তিত ষড়যন্ত্র। কর্মচারীদের আয় বন্ধ করে দেওয়ার জন্য, ছোটখাটো ব্যবসাগুলিকে বাজার থেকে ছুঁড়ে ফেলে দিয়ে কর্মসংস্থানকে ধ্বংস করে দেওয়ার জন্য এবং দেশের কৃষকদের ক্ষতি করার জন্যই এই নোটবন্দি করা হয়েছিল।”

কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা ওয়াইনাদের সাংসদ আরও জানিয়েছেন, “দেশের ৯৯ শতাংশ সাধারণ মানুষের ক্ষতি করে বাকি ১ শতাংশ মোদী ‘ঘনিষ্ঠ’দের পকেট ভরার জন্যই ঘটা করে নোটবন্দীর ফন্দি আঁটা হয়েছিল। আপনাদের পকেট কেটে নিজের এবং নিজের প্রিয় বন্ধুদের ঝোলা ভর্তি করে ৬০৯ নম্বর থেকে তাঁদের বিশ্বের দ্বিতীয় বিত্তশালী ব্যক্তি বানানোর একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র হিসেবেই নোটবন্দী হয়েছিল।”

সাত বছর আগে আজকের দিনেই প্রধানমন্ত্রী মোদী কোনও পূর্ব ইঙ্গিত ছাড়া হঠাৎ করেই পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটকে ‘অকেজ’ বলে দেগে দেন। রাতারাতি মহা ফাঁপরে পড়েন দেশের কোটি কোটি মানুষ। মোদী সরকারের তরফে বলা হয়, দেশের বাজারে কালো টাকা ছড়িয়ে পড়া রুখে বাজার থেকে সেই টাকা একেবারে সাফ করে দেওয়ার জন্যই সরকার এই পদক্ষেপ নিয়েছে। যদিও এরপর একাধিক রিপোর্টে দেখা গেছে সরকারের সেই উদ্দেশ্য সফল হয়নি। 

এই নিয়ে বুধবার সকালে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন বঙ্গ কংগ্রেস সভাপতি তথা লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। নিজের এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে তিনি লেখেন, “আজকে নোটবন্দির সাত বছর পূর্ণ হল। ভারতের বাজার থেকে সমস্ত কালো টাকা উদ্ধার করতে আপনার সুদূরপ্রসারি চিন্তাভাবনার ফসল ছিল এই পদক্ষেপ। কিন্তু এখন আমরা সেটার জন্য দিনটিকে উদযাপন করব? নাকি এই পদক্ষেপের ভয়ঙ্কর ব্যর্থতার জন্য শোকপালন করব?”

রাহুল গান্ধী
Palghar: মহারাষ্ট্রের পালঘরে অব্যাহত লাল পতাকার উড়ান, ১০০টি গ্রাম পঞ্চায়েত আসনে জয়ী CPIM
রাহুল গান্ধী
Air Pollution: দিল্লির ভয়াবহ দূষণ সরাসরি প্রভাব ফেলছে বিশ্বকাপে, শ্বাস নিতে অসুবিধা হচ্ছে খেলোয়াড়দের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in