মানুষের দ্বারা নর্দমা সাফাই বন্ধ হোক! শীর্ষ আদালতের রায় কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিল্লি হাইকোর্টের

People's Reporter: দিল্লি সরকার ও দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে ম্যানুয়ালি নর্দমা পরিস্কার করার কাজ বন্ধ করে দেওয়ার জন্য উদ্যোগী হওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সাফাই কর্মীদের ক্ষতিপূরণ নিয়ে সুপ্রিম কোর্টের রায়কেই মান্যতা দিল দিল্লি হাইকোর্টও। দিল্লির নর্দমা সাফাই কর্মীদের কর্মরত অবস্থায় যে কোনোরকম শারীরিক অক্ষমতার জন্য ক্ষতিপূরণ নিয়ে দিল্লি সরকার ও দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে দেওয়া শীর্ষ আদালতের নির্দেশকে কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।

গত মাসেই নর্দমা সাফাই করতে গিয়ে শারীরিক অক্ষমতা সংক্রান্ত ‘বলরাম সিং বনাম ভারত’ মামলায় রায় দিতে গিয়ে দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছিল, নর্দমা সাফাই করার সময় কোনও সাফাই কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারকে ন্যূনতম ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে দিল্লি সরকার এবং দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে। শুধু তাই নয়, সাফাই করতে গিয়ে কোনও সাফাইকর্মী স্থায়ী শারীরিক অক্ষমতার শিকার হলে তাকে ন্যূনতম ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং অন্যান্য যেকোনো শারীরিক অক্ষমতার পরিবর্তে সংশ্লিষ্ট সাফাইকর্মীকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতেই হবে।

পাশাপাশি, শীর্ষ আদালত আরও জানিয়েছিল, কোনও ব্যক্তিকে যাতে যেকোনওরকম উদ্দেশ্য নিয়ে নর্দমায় প্রবেশ করতে না হয়, সেই বিষয়টিকে নিশ্চিত করার জন্য দিল্লি সরকার, দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনকে উদ্যোগ নিয়ে এইভাবে ম্যানুয়ালি নর্দমা পরিস্কার করার কাজ বন্ধ করে দিতে হবে।

সর্বোচ্চ আদালতের সেই রায়কেই কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়ে শুক্রবার দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি তুষার রাও গেডেলার ডিভিশন বেঞ্চ জানিয়েছে, “বলরাম সিংয়ের মামলায় সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, তা কঠোরভাবে মেনে চলতে হবে দিল্লি প্রশাসন, দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন, দিল্লি জল বোর্ড এবং অন্যান্য সংশ্লিষ্ট দফতরকে।”

প্রতীকী ছবি
আসছে শাহরুখের নতুন ছবি ‘Dunki’, ‘ডঙ্কি ফ্লাইটস’ চক্রের উপর তৈরি এই সিনেমা? কী সেই স্ক্যাম?
প্রতীকী ছবি
নর্দমা সাফ করতে নেমে মৃত্যু হলে পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে, কড়া নির্দেশ শীর্ষ আদালতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in