Delhi: ভ্যাকসিন রপ্তানি নিয়ে মোদী বিরোধী পোষ্টার, গ্রেপ্তার ৯

এই পোষ্টারে লেখা ছিলো – ‘মোদীজী, হামারে বাচ্চো কী ভ্যাকসিন বিদেশ কিউ ভেজ দিয়া?’ (মোদীজী, আমাদের বাচ্চাদের ভ্যাকসিন বিদেশে কেন পাঠিয়েছেন?) এই ঘটনার পরেই ৯ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।
Delhi: ভ্যাকসিন রপ্তানি নিয়ে মোদী বিরোধী পোষ্টার, গ্রেপ্তার ৯
ছবি প্রতীকী সংগৃহীত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনামূলক পোষ্টার লাগানোর অভিযোগে বৃহস্পতিবার ৯ ব্যক্তিকে গ্রেপ্তার করলো দিল্লি পুলিশ। এই পোষ্টারে লেখা ছিলো – ‘মোদীজী, হামারে বাচ্চো কী ভ্যাকসিন বিদেশ কিউ ভেজ দিয়া?’ অর্থাৎ - মোদীজী, আমাদের বাচ্চাদের ভ্যাকসিন বিদেশে কেন পাঠিয়ে দিয়েছেন? এই ঘটনার পরেই ৯ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে গ্রেপ্তার হওয়া ৯ জনের মধ্যে ৪ জনকে পোষ্টার লাগানোর সময় গ্রেপ্তার করা হয়েছে পূর্ব দিল্লির কল্যাণপুরী এলাকা থেকে। ধৃত ব্যক্তিদের দাবি তাঁরা আম আদমী পার্টির কাউন্সিলর ধীরেন্দ্র কুমারের পক্ষে এই পোষ্টার লাগাচ্ছিলেন। কল্যাণপুরী থেকে ধৃতদের নাম দিলীপ লাল, শিবম দুবে, রাহুল ত্যাগী ও রাজীব কুমার। এছাড়াও দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে দ্বারকা থেকে এবং দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে উত্তরপূর্ব দিল্লি থেকে। ধৃতদের কাছ থেকে বেশ কিছু পোষ্টার এবং ব্যানার বাজেয়াপ্ত করা হয়েছে।

পুলিশ সূত্র থেকে পাওয়া খবর অনুসারে – এই বিষয়ে ১০টি এফ আই আর দায়ের হয়েছিলো। দিল্লির বিভিন্ন অঞ্চলে এই পোষ্টার লাগানো হচ্ছে। এরপরেই সমস্ত জেলা পুলিশকে এই বিষয়ে নজরদারির নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ৯ মে এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেন – ‘গত ২২ এপ্রিল যেদিন ভারতে বিশ্বের সর্বাধিক ৩.৩২ লক্ষ সংক্রমণ হয়েছিলো সেদিনও কেন্দ্রীয় সরকার প্যারাগুয়েকে ২ লক্ষ ভ্যাকসিন রপ্তানি করেছে। যে সময় আমাদের নিজের দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে সেসময় ভারত সরকার ভ্যাকসিন রপ্তানি করছে’।

Delhi: ভ্যাকসিন রপ্তানি নিয়ে মোদী বিরোধী পোষ্টার, গ্রেপ্তার ৯
৬.৬ কোটি করোনা ভ্যাকসিন রপ্তানি - কেন্দ্রের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ মনীশ সিসোদিয়ার

মণীশ সিসোদিয়ার অভিযোগ অনুসারে – ‘দেশে গত দু মাসে ১ লক্ষের বেশি মানুষ করোনায় মারা গেছেন। যে সময় দেশের প্রায় সমস্ত পরিবার করোনায় পীড়িত, সারা দেশে হাহাকার চলছে সে সময় কেন্দ্রীয় সরকার ৬.৬ কোটি ভ্যাকসিন রপ্তানি করে নিজেদের দেশের মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে’।

তিনি আরও বলেন, আমাদের দেশের যুবকরা ভ্যাকসিন না পেয়ে মৃত্যুর মুখে পড়ছে। দিল্লিতে নিজেদের দেশের যুবকদের জন্য কেন্দ্রীয় সরকার মাত্র ৫.৫ লক্ষ ভ্যাকসিন দিয়েছে। অন্যদিকে ইউএই, বাংলাদেশ, ওমান, আফগানিস্তান, মরক্কোর মত দেশে ৬.৬ কোটি ভ্যাকসিন রপ্তানি করা হয়েছে।

যদিও সিসোদিয়ার এই দাবী নস্যাৎ করে এক সাংবাদিক সম্মেলনে বিজেপি মুখপাত্র সম্বিৎ পাত্রের দাবি – ভ্যাকসিন উৎপাদনের শর্ত হিসেবেই বিদেশে কিছু ভ্যাকসিন পাঠানো হয়েছে। আম আদমি পার্টি এবং বিরোধীরা বিষয়টি নিয়ে রাজনীতি করছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in