Delhi: ধোঁয়াশায় মুখ ঢেকেছে রাজধানীর, মাত্রা ছাড়িয়েছে AQI! দূষণ ঠেকাতে একাধিক কর্মসূচী প্রশাসনের

People's Reporter: গত শুক্রবার দিল্লির সার্বিক AQI ছিল ২১৬। এরপর প্রতিদিন বাড়তে বাড়তে এই শুক্রবার AQI ৪৭১-এ এসে ঠেকেছে। প্রসঙ্গত, ৪০১ থেকে ৫০০-এর মধ্যে AQI থাকার অর্থ বাতাসের গুণমান ‘অত্যন্ত খারাপ’।
দিল্লির দূষণ
দিল্লির দূষণছবি সংগৃহীত

বায়ু দূষণের দিক থেকে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রাজধানী দিল্লির স্থান অনেক আগে থেকেই আছে। প্রতি বছরের মতো এবারও শীতের ঠিক আগে উৎসবের মরশুম চলাকালীন ‘সর্বাধিক দূষিত’ এই শহরের পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠছে। ঘন ধোঁয়াশায় ছেয়ে গিয়েছে গোটা রাজধানী। দিল্লির বেশিরভাগ জায়গাতেই মাত্রা ছাড়িয়েছে বাতাসের গুণমান বা একিউআই। CPCB (Central Pollution Control Board)-এর তথ্য অনুযায়ী, শুক্রবার দিল্লির সার্বিক একিউআই ৪৭১।

গত শুক্রবার থেকেই ধীরে ধীরে ধোঁয়াশায় মুখ ঢাকতে শুরু করেছে দিল্লি। তারপর থেকে প্রত্যেকদিনই লাফিয়ে লাফিয়ে বেড়েছে রাজধানীর একিউআই বা এয়ার কোয়ালিটি ইনডেক্স। সিপিসিবি জানিয়েছে, গত শুক্রবার দিল্লির সার্বিক একিউআই ছিল ২১৬। এরপর প্রতিদিনই একটু একটু করে বাড়তে বাড়তে এই শুক্রবার একিউআই ৪৭১-এ এসে ঠেকেছে। প্রসঙ্গত, ৪০১ থেকে ৫০০-এর মধ্যে একিউআই থাকার অর্থ বাতাসের গুণমান ‘অত্যন্ত খারাপ’। এদিন সকাল থেকেই ঘন ধোঁয়াশার চাদরে মুখ ঢেকেছে দিল্লি। বহু এলাকায় কমেছে কয়েক ফুট দূরত্বের দৃশ্যমানতাও।

সিপিসিবি সূত্রে খবর, এই শুক্রবারই চলতি মরশুমের সবচেয়ে ‘দূষিত’ দিন। এদিনই রাজধানীর বাতাসের গুণমান সবচেয়ে খারাপ। ইতিমধ্যেই ধোঁয়াশা কাটিয়ে দৃশ্যমানতা আরও বাড়াতে রাজধানীর বেশ কিছু জায়গায় জল ছেটানোর কাজ শুরু করা হয়েছে। কেজরিওয়াল সরকারের তরফ থেকে শুক্রবার ও শনিবার দিল্লির সমস্ত প্রাথমিক স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। খুব গুরুত্বপূর্ণ নয় এমন নির্মাণকাজগুলির উপরেও বৃহস্পতিবার সন্ধ্যে থেকেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দূষণ পরিস্থিতি সামাল দিতে দিল্লি প্রশাসনের পক্ষ থেকে বেশ কয়েকটি কর্মসূচী নেওয়া হয়েছে। তার মধ্যে প্রধান, দিল্লির রাজপথে নতুন প্রায় হাজারখানেক সিএনজি পরিচালিত বাস নামানো। এছাড়াও, ‘রেড লাইট অন, গাড়ি অফ’ কর্মসূচীও শুরু করেছে দিল্লি প্রশাসন। নিষেধাজ্ঞা জারি হয়েছে বিএস-৩ পেট্রোল ও বিএস-৪ ডিজেলচালিত গাড়ির উপর। দিল্লির বাসিন্দাদের গাড়ির বদলে বেশি করে মেট্রো ব্যবহারের পরামর্শও দিয়েছে কেজরিওয়াল সরকার। এর জন্য মেট্রোর অতিরিক্ত ২০টি রেক চালানো হচ্ছে বলেও জানিয়েছে রাজধানী প্রশাসন।

দিল্লির দূষণ
Rajasthan: ১৫ লক্ষ টাকা ঘুষ নেওয়ার সময় হাতেনাতে ধরা পড়লেন দুই ইডি আধিকারিক
দিল্লির দূষণ
Nitish Kumar: "লোকসভা ভোটের থেকে কংগ্রেসের কাছে বেশি গুরুত্বপূর্ণ..", বিস্ফোরক মন্তব্য নীতিশ কুমারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in