Delhi: হাসপাতালে চিকিৎসকের দেওয়া কাশির সিরাপ খেয়ে মৃত্যু ৩ শিশুর

এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানীর পরিস্থিতি। মুখ্যমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবি তুলেছে বিজেপি এবং কংগ্রেস। মৃত শিশুদের পরিবারকে আর্থিক সাহায্যের দাবিও তুলেছে তারা।
Delhi: হাসপাতালে চিকিৎসকের দেওয়া কাশির সিরাপ খেয়ে মৃত্যু ৩ শিশুর
মহল্লা ক্লিনিকফাইল ছবি সংগৃহীত

দিল্লির কলাবতী শরণ শিশু হাসপাতালে কাশির সিরাপ খেয়ে মৃত্যু হলো তিন শিশুর। সিরাপের বিষক্রিয়ায় এই মৃত্যু হয়েছে বলে অভিযোগ। মহল্লা ক্লিনিকের তিন চিকিৎসক এই ওষুধ প্রেসক্রাইব করেছিলেন বলে জানা গেছে। তিন চিকিৎসককেই দিল্লি সরকার তড়িঘড়ি বরখাস্ত করেছে এবং বিষয়টির তদন্তের নির্দেশ দিয়েছে।

এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানীর পরিস্থিতি। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং স্বাস্থ্যমন্ত্রী সত‍্যেন্দ্র জৈনের পদত্যাগের দাবি তুলেছে বিজেপি এবং কংগ্রেস। মৃত শিশুদের পরিবারকে আর্থিক সাহায্যের দাবিও তুলেছে তারা।

আধিকারিকরা জানিয়েছেন, গত ২৯ জুন থেকে ২১ নভেম্বর পর্যন্ত ১৬ টি শিশু শ্বাস-প্রশ্বাসের সমস্যা নিয়ে কেন্দ্রীয় সরকার পরিচালিত কলাবতী শরণ শিশু হাসপাতালে ভর্তি হয়েছে। এদের প্রত‍্যেকের বয়স ১ থেকে ৬ বছরের মধ্যে। এই তিন শিশুকেও শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে ভর্তি করা হয়েছিল। হাসপাতালের এক সিনিয়র চিকিৎসক জানিয়েছেন, "যে তিন শিশুর মৃত্যু হয়েছে তাদের অবস্থা আশঙ্কাজনক ছিল।"

স্বাস্থ্যমন্ত্রী সত‍্যেন্দ্র জৈন জানিয়েছেন, "অভিযুক্ত তিন চিকিৎসককে সাসপেন্ড করা হয়েছে। ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। দোষীদের ছাড়া হবে না।"

এই ঘটনার তদন্তে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে দিল্লি সরকার। চিফ ডিস্ট্রিক্ট (সাউথ-ইস্ট দিল্লি) মেডিক্যাল অফিসার ডাঃ গীতার নেতৃত্বাধীন ওই কমিটিকে সাতদিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, শিশুদের Dextromethorphan নামক কাশির সিরাপ দেওয়া হয়েছিল। এটি একটি বহুল ব‍্যবহৃত সিরাপ। অতিরিক্ত মাত্রায় এই ওষুধ খেলে অনিদ্রা, মাথা ঘোরা, বমি বমি ভাব, অস্থিরতা, শ্বাসকষ্টের সমস্যা, ডায়রিয়া ইত‍্যাদি হয়।

মহল্লা ক্লিনিক
AAP: উত্তরপ্রদেশ ও গোয়া নির্বাচনে হাতিয়ার রাম মন্দির, বিজেপির পথেই আম আদমি পার্টি!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in