Dabur: বিজেপি মন্ত্রীর হুমকির জেরে বন্ধ ডাবর-এর 'করবা চৌথ' উপলক্ষ্যে তৈরি বিজ্ঞাপন

মধ্যপ্রদেশে বিজেপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র আইনি পদক্ষেপ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। তার জেরে বিজ্ঞাপন প্রত্যাহার করে নিয়েছে ওই কোম্পানি।
বন্ধ হওয়া বিজ্ঞাপনের দৃশ্য
বন্ধ হওয়া বিজ্ঞাপনের দৃশ্যছবি - ট্যুইটার

দুটি মেয়ে। তাঁরা বান্ধবী। তাঁরা সমকামী। ভালোবাসার বন্ধনে আবদ্ধ তাঁরা। দুই বান্ধবী একে অপরের সুস্থতার জন্য উপোস করে থেকে পালন করেন 'করবা চৌথ' ব্রত। তাঁরা একে অপরের সঙ্গে থাকতে চান। একে অপরের সঙ্গে ঘর বাঁধতে চান। সম্প্রতি করবা চৌথ উপলক্ষ্যে এমনই বিজ্ঞাপন তৈরি করে ডাবর কোম্পানি।

কিন্তু সমকামী নারীর করবা চৌথ নাপছন্দ বিজেপি নেতাদের। মধ্যপ্রদেশে বিজেপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র এই বিজ্ঞাপনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দিয়েছেন। অনলাইনেও বিজ্ঞাপনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন বিজেপি কর্মীরা। তার জেরে বিজ্ঞাপন প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে ওই কোম্পানি। নরোত্তম মিশ্রের বক্তব্য, আপত্তিকর বিষয় দেখানো হয়েছে ওই বিজ্ঞাপনে। যদিও অধিকংশ নেটিজেনই ডাবরের এই বিজ্ঞাপনের প্রশংসা করেছেন।

নিজেদের পছন্দের বিরুদ্ধে কোনো বিষয় হলেই সেখানে বিরোধ প্রদর্শন করেন উগ্র হিন্দুত্ববাদীরা। এ জিনিস আমরা আগেও দেখেছি। সেই সব ক্ষেত্রে তাদের হাতিয়ার 'আবেগ-অনুভূতিতে আঘাত'। ডাবরের ক্ষেত্রেও তাই হয়েছে। কর্তৃপক্ষকে কার্যত জোর করে বলানো হয়েছে, সাধারণ মানুষের আবেগকে আঘাত করেছে এই বিজ্ঞাপন। তাই তুলে নেওয়া হচ্ছে। যদিও ঠিক কোনধরণের আবেগে আঘাত হয়েছে, সেই প্রশ্নের কোনও জবাব মেলেনি কারো কাছ থেকে।

প্রশ্ন উঠেছে, ভারতের মতো দেশে সংখ্যাগরিষ্ঠদের আবেগ শুধু আবেগ? এলজিবিটিকিউ সম্প্রদায়ভুক্ত হিন্দুদের আবেগ, আবেগ নয়! যে সমকামীরা পরিবার থেকে আলাদা হয়ে নিজেদের বেঁচে থাকার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন, তাদের আবেগের খেয়াল রাখে কে? তাঁরা একে অপরের মঙ্গল চেয়ে করবা চৌথ পালন করতে পারেন না?

অবশ্য এটা প্রথম বার নয়। সম্প্রীতির বার্তা দিয়ে তৈরি করা তানিস্কের বিজ্ঞাপনও 'লাভ জিহাদ'-এ উৎসাহ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছিলেন উগ্র হিন্দুত্ববাদীরা। সেই বিজ্ঞাপন বন্ধ করে দিতে হয়। এই অক্টোবরে 'ফ্যাব ইন্ডিয়া' বিজ্ঞাপন নিয়েও বিতর্ক তৈরি হয়। সেখানে একটি উর্দু শব্দের ব্যবহার নিয়ে হিন্দুত্ববাদীরা প্রশ্ন তোলেন। মাঝে 'কন্যাদান' নিয়ে প্রশ্ন তুলে বিজ্ঞাপন করায় মান্যবর কোম্পানির বিরুদ্ধেও বিক্ষোভ দেখান হিন্দুত্ববাদীরা।

বন্ধ হওয়া বিজ্ঞাপনের দৃশ্য
কন্যাদান নয়, কন্যামান - আলিয়া ভাট অভিনীত বিজ্ঞাপনের বিরুদ্ধে বিক্ষোভ হিন্দুপন্থী সংস্থার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in