DA Case: সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল শুনানি, মামলা থেকে অব্যাহতি বিচারপতি হৃষিকেশ রায়ের

আইনি পথেও কাটল না ডিএ মামলার জট। পিছিয়ে গেল শুনানির তারিখ। নতুন বেঞ্চ পুনগর্ঠিত না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে শুনানি।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

আপাতত ডিএ মামলার জট কাটার লক্ষণ নেই। বুধবার সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেই মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি দীপঙ্কর দত্ত। যার জেরে পিছিয়ে গেল শুনানির তারিখ। আগামী বছর জানুয়ারী মাসের তৃতীয় সপ্তাহে ডিএ মামলার শুনানির সম্ভাবনা আছে।

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি দীপঙ্কর দত্ত ছিলেন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি। গত ১২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। এদিন মামলা থেকে সরে দাঁড়ানোর পর দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, আমরা আসায় কর্মীদের মধ্যে অতি উৎসাহ তৈরি হয়েছে। তাই এই মামলা আমরা শুনব না। অর্থাৎ, নতুন করে বেঞ্চ পুনগর্ঠিত না হওয়া পর্যন্ত মামলাটির শুনানি স্থগিত থাকবে।

এতদিন ডিএ মামলার শুনানি চলছিল বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং বিচারপতি হৃষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চে। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে বেঞ্চ পরিবর্তিত হয়। শীর্ষ আদালত জানায়, বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চে ডিএ সংক্রান্ত মামলার শুনানি হবে।

প্রসঙ্গত, সরকারি কর্মচারিদের বকেয়া মহার্ঘ্যভাতা দিচ্ছে না রাজ্য সরকার। এই অভিযোগ তুলে বিক্ষোভ আন্দোলনে নেমেছিলেন রাজ্য সরকারি কর্মীরা। কর্মীদের অবিলম্বে বকেয়া ডিএ মেটানোর নির্দেশ দিয়েছিল উচ্চ আদালত। কলকাতা হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয় রাজ্য সরকার।

অন্যদিকে, বকেয়া ডিএ নিয়ে রাজ্য সরকার আদালতের নির্দেশ মানেনি, এই অভিযোগে রাজ্যের মুখ্যসচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করে রাজ্য সরকারি কর্মীদের ৩টি সংগঠন। এই পরিস্থিতিতে শীর্ষ আদালত নির্দেশ দেয়, আপাতত আদালত অবমাননার মামলার শুনানি হবে না উচ্চ আদালতে।

সুপ্রিম কোর্ট
২০২২ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন ১.৮৩ লক্ষেরও বেশি মানুষ - রিপোর্ট কেন্দ্রের
সুপ্রিম কোর্ট
স্ট‍্যান স্বামীর কম্পিউটারে ভুয়ো নথি ঢুকিয়েছিল হ্যাকাররা, বিস্ফোরক তথ্য মার্কিন রিপোর্টে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in