‘বৈবাহিক ধর্ষণ’কে অপরাধ হিসাবে গন্য করলে ‘বিবাহ’ নামক প্রতিষ্ঠানটি শেষ হয়ে যাবে - বিজেপি সাংসদ

সিপিআই সাংসদ বিনয় বিশ্বম ‘বৈবাহিক ধর্ষণ’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কেন্দ্রীয় সরকার বৈবাহিক ধর্ষণকে অপরাধীকরণের বিষয়ে কোনও অবস্থান নিয়েছে কিনা জানতে চান তিনি।
সুশীল কুমার মোদি
সুশীল কুমার মোদিফাইল চিত্র - সংগৃহীত

বিজেপি সাংসদ সুশীল কুমার মোদি বুধবার রাজ্যসভায় বলেছেন যে, বৈবাহিক ধর্ষণকে অপরাধীকরণ করলে ‘বিবাহ’ নামক প্রতিষ্ঠানটি শেষ হয়ে যাবে। সাংসদে প্রশ্নপর্ব চলাকালীন, তিনি জিজ্ঞাসা করেন, সরকার বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে গন্য করার পক্ষে কিনা! মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি জবাবে বলেন যে, বিষয়টি বিচারাধীন এবং তিনি বিস্তারিত বলতে পারবেন না।

সিপিআই সাংসদ বিনয় বিশ্বম ‘বৈবাহিক ধর্ষণ’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কেন্দ্রীয় সরকার বৈবাহিক ধর্ষণকে অপরাধীকরণের বিষয়ে কোনও অবস্থান নিয়েছে কিনা জানতে চান তিনি। সিপিআই সাংসদের জবাবে স্মৃতি ইরানি বলেন যে, দেশের প্রতিটি বিবাহকে হিংসাত্মক এবং প্রত্যেক পুরুষকে ধর্ষক হিসাবে গন্য করা যুক্তিযুক্ত নয়।

তিনি আরও বলেন - “বৈবাহিক ধর্ষণের বিষয়টি বিচারাধীন। দেশে ৩০ টিরও বেশি হেল্পলাইন রয়েছে যা নারীদের সহায়তা করেছে। নারী ও শিশুদের সুরক্ষা সরকারের অগ্রাধিকার।” যদিও সিপিআই সাংসদ বিনয় বিশ্বম স্পষ্ট করেছেন যে তিনি কখনই বোঝাতে চাননি যে প্রত্যেক পুরুষই ধর্ষক।

অন্যদিকে, বিজেপি সাংসদ সুশীল মোদি উচ্চ আদালতে সরকারের অবস্থান কী, তা স্মৃতি ইরানীর কাছে জানতে চেয়েছেন। তাঁর পরামর্শ, ‘বৈবাহিক ধর্ষণ’কে অপরাধী হিসাবে যেন গন্য না করা হয়। উচ্চ আদালতে সরকার বৈবাহিক ধর্ষণকে অপরাধী হিসাবে গন্য করার বিরুদ্ধে থাকুক।

প্রসঙ্গত, দিল্লি হাইকোর্ট ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারার অধীনে ‘ধর্ষণ আইনে’র দুটি ব্যতিক্রম অপসারণের জন্য শুনানি চলছে। ব্যতিক্রমটিতে বলা হয়েছে যে স্ত্রীর সাথে একজন পুরুষের জোরপূর্বক যৌন মিলন ধর্ষণ নয়, যদি না স্ত্রীর বয়স ১৫ বছরের কম হয়।

সুশীল কুমার মোদি
Bihar: অনেক বিজেপি শাসিত রাজ্যেও বিষ মদ্যপানে মৃত্যু হয় - সুশীল মোদির মন্তব্যে অস্বস্তিতে বিজেপি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in