৩৭০ ধারা নিয়ে মামলার দ্রুত শুনানির আবেদন জানালেন CPIM নেতা ইউসুফ তারিগামি
ইউসুফ তারিগামি ফাইল ছবি সংগৃহীত

৩৭০ ধারা নিয়ে মামলার দ্রুত শুনানির আবেদন জানালেন CPIM নেতা ইউসুফ তারিগামি

প্রায় দু'বছর আগে সেপ্টেম্বরে এই মামলা দায়ের করেছিলেন তিনি। কিন্তু আজও তাঁর শুনানি হয়নি সুপ্রিমকোর্টে। ফলে কোনও ফয়সালা হয়নি।

৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর ভেঙ্গে পৃথক রাজ্যের মর্যাদা খর্ব করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতা করে দায়ের হওয়া মামলার শুনানির আবেদন জানালেন সিপিআইএম নেতা মহম্মদ ইউসুফ তারিগামি। প্রায় দু'বছর আগে সেপ্টেম্বরে এই মামলা দায়ের করেছিলেন তিনি। কিন্তু আজও তাঁর শুনানি হয়নি সুপ্রিমকোর্টে। ফলে কোনও ফয়সালা হয়নি। সেই মামলার দ্রুত সমাধানের জন্য সুপ্রিম কোর্টে ফের আবেদন জানালেন তারিগামি।

তিনি মামলায় উল্লেখ করেছেন, 'অসাংবিধানিক পদক্ষেপ করে ৩৭০ ধারা বাতিল করেছে মোদি সরকার। সেই সিদ্ধান্ত বাতিলের অনুরোধ জানিয়ে ২০১৯ সালে আবেদন করা হয়েছে। কিন্তু ফয়সালা হয়নি। আবেদন করা হচ্ছে দ্রুত শুনানির মাধ্যমে সেই সমস্যার সমাধানসূত্র বের করতে দ্রুত শুনানির দিন ধার্য করা হোক।' এই নিয়ে বিচারের লক্ষ্যে দ্রুত প্রয়োজনীয় নির্দেশ জারি করার অনুরোধ করা হয়েছে। এতদিন ধরে পড়ে থাকা মামলা দ্রুত জরুরিভিত্তিতে শুনানি না হলে তা হবে চরম অবিচার।

ভেঙে দেওয়া বিধানসভার বিধায়ক তারিগামি জানান, 'অসাংবিধানিকভাবে ৩৭০ ধারা বাতিলের পর একের পর এক সিদ্ধান্ত নিয়ে চলেছে কেন্দ্র। তা ৩৭০ ধারা লংঘন করেছে। ৩৭০ ধারা বাতিলের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা চলছে। তার ফয়সালা না হলে ওই আইন বিরোধী যে পদক্ষেপ করে চলেছে মোদি সরকার তাও বেআইনি।'

এই সময় সংশোধন করা হয়েছে জম্মু-কাশ্মীর উন্নয়ন আইন। যা জম্মু-কাশ্মীরের জমি কেনায় বিধি-নিষেধ বিলোপ করেছে। জম্মু-কাশ্মীর সংক্রান্ত বিশেষ আইন ৩৭০ ধারা বিচারাধীন থাকলেও তাও লংঘন করে মোদি সরকার একের পর এক পদক্ষেপ করে চলছে বলে অভিযোগ করেছেন ইউসুফ তারিগামি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in