Covid-19: সংক্রমণ আটকাতে নববর্ষের প্রাক্কালে মুম্বাইতে কড়া নিষেধাজ্ঞা জারি

শুক্রবার দুপুর ১টা থেকে কার্যকরী হওয়া এই নিষেধাজ্ঞায় ডেপুটি কমিশনার অফ পুলিশ (অপারেশনস) চৈতন্য এস জানিয়েছেন প্রতিদিন বিকাল ৫ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত যে কোনো জনবহুল স্থানে যাওয়া নিষিদ্ধ।
Covid-19: সংক্রমণ আটকাতে নববর্ষের প্রাক্কালে মুম্বাইতে কড়া নিষেধাজ্ঞা জারি
ছবি - প্রতীকী ছবি সংগৃহীত

নববর্ষের উৎসবের কয়েক ঘন্টা আগে, মুম্বাই পুলিশ শুক্রবার কোভিড-১৯ সংক্রমণ আটকাতে আগামী ১৫ জানুয়ারী পর্যন্ত নাগরিকদের ওপর আরও বিধিনিষেধ আরোপ করলো। শুক্রবার দুপুর ১টা থেকে কার্যকরী হওয়া এই নিষেধাজ্ঞায় ডেপুটি কমিশনার অফ পুলিশ (অপারেশনস) চৈতন্য এস জানিয়েছেন প্রতিদিন বিকাল ৫ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত যে কোনো জনবহুল স্থানে যাওয়া নিষিদ্ধ।

এই তালিকায় আছে সমুদ্র সৈকত, খোলা মাঠ, উদ্যান, সী বিচ, ব্যায়ামের জন্য ভ্রমণ, পার্ক বা এই জাতীয় অন্য কোনও পাবলিক ভেন্যু। এই নিষেধাজ্ঞা লঙ্ঘনকারীদের প্রাসঙ্গিক আইনের অধীনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে পুলিশ সতর্ক করেছে।

বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে খোলা অথবা বন্ধ স্থানে উপস্থিতি শুধুমাত্র ৫০ জন আমন্ত্রিতের মধ্যে সীমাবদ্ধ করা হয়েছে।

একইভাবে, যেকোনো জনসমাবেশ বা কর্মসূচির জন্য, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় বা রাজনৈতিক, যে কোনো খোলা বা বন্ধ স্থানে, শুধুমাত্র ৫০ জনের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের জন্য, সর্বাধিক মাত্র ২০ জন শোক পালনকারীকে অনুমতি দেওয়া হবে এবং পূর্বে ঘোষিত অন্যান্য সমস্ত বিধিনিষেধও কার্যকর করা হবে বলে ডিসিপির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এর আগে, কর্তৃপক্ষ ৭ জানুয়ারী পর্যন্ত নিষেধাজ্ঞামূলক আদেশ জারি করেছিল যাতে সাধারণ মানুষের কাছে যে কোনও বড় এবং ছোট নববর্ষের পার্টি এড়াতে অনুরোধ করা হয়েছিল। যা এখন কোভিডের প্রথম ঢেউ-এর মতো বিধিনিষেধে রূপান্তরিত করা হয়েছে এবং আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত, অর্থাৎ আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে।

মুম্বাই ওমিক্রন কেস ১৯০ থেকে বেড়ে ৩১৭ ছুঁয়ে যাওয়ার একদিন পর এই পুলিশি নির্দেশিকা জারি করা হয়েছে। মহারাষ্ট্রেই দেশের প্রথম ওমিক্রন-সংক্রান্ত মৃত্যুর রিপোর্ট এসেছে এবং মোট সংক্রমণ সংখ্যা ৪৫০-এ পৌঁছেছে।

একইভাবে, কোভিড-১৯ কেসগুলিও ডিসেম্বরের শেষ ১০ দিনে ১০ গুণেরও বেশি বেড়েছে, যা রাজ্য স্বাস্থ্য কর্তৃপক্ষের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

এদিকে, মুম্বাইয়ের মেয়র কিশোরী পেডনেকর শুক্রবার পশ্চিম শহরতলির কিছু মেগা-মল পরিদর্শন করেছেন। এই সব জায়গায় কীভাবে কোভিড-১৯ প্রোটোকলগুলি মানা হচ্ছে তা তিনি খতিয়ে দেখেন। তিনি নাগরিকদের কাছে নিয়মগুলি কঠোরভাবে অনুসরণ করার জন্য আবেদন করেছেন। কারণ, দেশের বাণিজ্যিক রাজধানীতে সংক্রমণ দ্রুত বাড়ছে।

ছবি - প্রতীকী
Omicron: ওমিক্রন সংক্রমণ ১২৭০ জনের, সুস্থ ৩৭৪, শীর্ষে মহারাষ্ট্র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in