Covid-19: প্রাপ্তবয়স্কদের টিকাকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারল না কেন্দ্র, সমালোচনায় বিরোধীরা

শীর্ষ আদালতে হলফনামা দিয়েও লক্ষ্য পূরণ করতে পারল না কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্র জানিয়েছিলো, ২০২১-এর ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের ৯৪ কোটি প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ করা হবে।
Covid-19: প্রাপ্তবয়স্কদের টিকাকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারল না কেন্দ্র, সমালোচনায় বিরোধীরা
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

শীর্ষ আদালতে হলফনামা দিয়েও লক্ষ্য পূরণ করতে পারল না কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্র জানিয়েছিলো, ২০২১-এর ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের ৯৪ কোটি প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ করা হবে। কিন্তু পরিসংখ্যান অনুসারে, গতকাল সন্ধ্যা পর্যন্ত ৬০.৫০ কোটি প্রাপ্তবয়স্কের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। ৩৪ কোটি মানুষের দ্বিতীয় ডোজ হয়নি। ১০ কোটি প্রাপ্তবয়স্ককে একটা ডোজও দেওয়া হয়নি।

গত বছরের শেষের দিকে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল। কিন্তু বছর যত শেষের দিকে এগিয়েছে, তত ফের কোভিড সংক্রমণ, পাশাপাশি ওমিক্রন মাথাচাড়া দিয়ে উঠেছে। তৃতীয় ঢেউ আসন্ন বলে আশঙ্কা করা হচ্ছে। কেন সরকার প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ করতে পারল না, তা নিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা। কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট করেছেন, 'কেন্দ্র প্রতিশ্রুতি দিয়েছিল যে, ২০২১-এর শেষে সবাইকে দু’ডোজ টিকা দেবে। এখনও সেই লক্ষ্য অনেক দূর।'

এদিকে নতুন বছরের শুরু থেকে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ প্রক্রিয়া শুরু হতে চলেছে। স্বাভাবিক ভাবে প্রশ্ন উঠছে প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ করা গেল না কেন? সরকারি সূত্র জানাচ্ছে, প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ করার মতো টিকার জোগান নেই। যতই ১৪৫ কোটি টিকা দেওয়া হয়েছে বলে জাহির করা হোক না কেন, জোগান খুবই কম।

সরকার জানিয়েছিল, আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ১৩৫ কোটি টিকা চলে আসবে। ফলে ৯৪ কোটি মানুষের টিকাকরণ সম্পন্ন করা সম্ভব হবে। কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ছাড়া আরও কোন কোন টিকা মিলবে, তারও বর্ণনা দিয়েছিল কেন্দ্র। বাস্তবে তার তিন ভাগের এক ভাগ টিকাই এখনও ছাড়পত্র পায়নি। ছাড়পত্র পেলেও পুরোপুরি উৎপাদন শুরু হয়নি। ভরসা কোভ্যাক্সিন ও কোভিশিল্ডই।

বিরোধীদের অভিযোগ, মোদি সরকারের ভুল নীতি ও নীতি বদলের ফলেও টিকাকরণের গতি বাড়েনি।

দেশে গত জানুয়ারি মাসে প্রথমে স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের টিকাকরণ শুরু হয়। তার পরে বয়স্কদের টিকা দেওয়া শুরু হয়। সরকারি পরিসংখ্যান বলছে, এখনও সব স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার, বয়স্কদের দু’ডোজ টিকা দেওয়া হয়নি। কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেন, ‘২০২১-এর ৩১ ডিসেম্বর এসে চলেও গেল। জুমলা বা ফাঁকা প্রতিশ্রুতি চলতে থাকল।’

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এখন যে গতিতে টিকাকরণ চলছে, তাতে প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ হতে প্রায় তিন মাস সময় লেগে যাবে। সরকারি সূত্রের দাবি, কোর্বেভ্যাক্স, কোভোভ্যাক্সকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে কবে মিলবে, তা এখনও স্পষ্ট নয়।

ছবি প্রতীকী
COVID Vaccine: টিকাকরণ হয়েছে জনসংখ্যার মাত্র ২১ শতাংশের, এখনও টিকাই পাননি ২০ শতাংশ ষাটোর্ধ্ব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in