Write Off: দেশের শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকে বাড়াল ঋণ মকুবের পরিমাণ

People's Reporter: চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে গত বছরের তুলনায় সবচেয়ে বেশি ঋণ মকুবের পরিমাণ বাড়িয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

ফের বাড়ল ঋণ মকুবের পরিমাণ। দেশের শীর্ষস্থানীয় বেসরকারি ও সরকারি ব্যাঙ্কগুলি সম্প্রতি বর্তমান আর্থিক বছরে তাঁদের জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিক হিসেব-নিকেশ প্রকাশ করেছে। সেখানে দেখা গিয়েছে, দেশের শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি তাদের ত্রৈমাসিক রিপোর্টে মকুব করা ঋণের পরিমাণ আগের বছরের তুলনায় ব্যাপকভাবে বাড়িয়ে দিয়েছে। তবে কানাড়া ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, ইন্দাসইন্ড ব্যাঙ্কের মতো কয়েকটি বেসরকারি ও সরকারি ব্যাঙ্ক এখনও পর্যন্ত তাঁদের মকুব করা ঋণের পরিমাণ বাড়ায়নি।

বাণিজ্য ও আর্থিক বিষয়ভিত্তিক সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘মানিকন্ট্রোল’-এর তুলে ধরা তথ্য অনুযায়ী, যে সাতটি শীর্ষস্থানীয় ব্যাঙ্ক তাঁদের ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ করেছে, তাঁদের মধ্যে পাঁচটি ব্যাঙ্ক রিপোর্টে মকুব করা ঋণের পরিমাণ গত বছরের তুলনায় অল্প হলেও বাড়িয়েছে। দেশের প্রথমসারির ওই পাঁচটি ব্যাঙ্ক হল HDFC, ICICI, Axis, PNB এবং Canara ব্যাঙ্ক। বাকি দুটি শীর্ষস্থানীয় ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক ও ইন্ডাসিন্ড ব্যাঙ্ক অবশ্য এখনও কোনও তথ্য প্রকাশ করেনি।

সাধারণত, ঋণগ্রহীতাদের থেকে যখন ঋণ দেওয়া অর্থ পুনরুদ্ধারের আর কোনও আশা থাকে না, তখনই সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলি সেই ঋণ মকুবের খাতায় লিখে দেয়। এক্ষেত্রে চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে গত বছরের তুলনায় সবচেয়ে বেশি ঋণ মকুবের পরিমাণ বাড়িয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক। গত বছরের জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকে ওই ব্যাঙ্কের মকুব করা ঋণের পরিমাণ ছিল ১৭০০ কোটি, যেখানে চলতি বছরে সেই সংখ্যাটা ২৬৭১ কোটি টাকা।

বেসরকারি ব্যাঙ্কগুলির তালিকায় এরপরেই রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক যাদের মকুব করা ঋণের পরিমাণ ১৯২২ কোটি টাকা (গত অর্থবর্ষে ছিল ১১০৩ কোটি)। ঋণ মকুবের এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক। গত বছরের জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকে ভারতের সবচেয়ে বড় এই বেসরকারি ব্যাঙ্কটি ৩০০০ কোটি টাকার ঋণ মকুব করেছিল। চলতি বছর সেই পরিমাণটা আরও ২৫০ কোটি টাকা বেড়েছে। অন্যদিকে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সবচেয়ে বেশি ঋণ মকুব করেছে। গত বছরের তুলনায় তারা এবছর অতিরিক্ত ১০৫১ কোটি টাকার ঋণ মকুবের ঘোষণা করেছে।

ছবি প্রতীকী
Chhattisgarh Polls: প্রথম দফার ভোটের ময়দানে ৪৬ কোটিপতি, মিজোরামের মত এখানেও সবচেয়ে ধনী আপ প্রার্থী
ছবি প্রতীকী
পেঁয়াজ ৮০ টাকা কেজি! মাথায় হাত সাধারণ মানুষের, ‘মোদী সরকার মূল্যবৃদ্ধি রুখতে ব্যর্থ’ কটাক্ষ খাড়গের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in