পেঁয়াজ ৮০ টাকা কেজি! মাথায় হাত সাধারণ মানুষের, ‘মোদী সরকার মূল্যবৃদ্ধি রুখতে ব্যর্থ’ কটাক্ষ খাড়গের

People's Reporter: কৃষক সংগঠনগুলির অভিযোগ, মজুতদাররা সময় বুঝে বিপুল পরিমাণ পেঁয়াজ মজুত করে বাজারে পেঁয়াজের দাম বাড়িয়ে মুনাফা লুঠছেন।
পেঁয়াজ ৮০ টাকা কেজি! মাথায় হাত সাধারণ মানুষের, ‘মোদী সরকার মূল্যবৃদ্ধি রুখতে ব্যর্থ’ কটাক্ষ খাড়গের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এক ধাক্কায় অনেকখানি বাড়ল পেঁয়াজের দাম। দেশের বাজারে মাত্র এক সপ্তাহের মধ্যে ১৫ টাকা প্রতি কেজি থেকে বেড়ে পেঁয়াজের দাম হয়েছে ৭০ থেকে ৮০ টাকা প্রতি কেজি। কিন্তু এই দর বৃদ্ধিতে কৃষকদের তেমন লাভ হয়নি। দেশের পেঁয়াজ চাষিরা, বিশেষ করে মহারাষ্ট্রের পেঁয়াজ উৎপাদকরা যে তিমিরে, সেই তিমিরেই। উল্টে কৃষক সংগঠনগুলির অভিযোগ, মজুতদাররা সময় বুঝে বিপুল পরিমাণ পেঁয়াজ মজুত করে বাজারে পেঁয়াজের দাম বাড়িয়ে মুনাফা লুঠছেন।

অন্যান্য সবজি ও ফসলের মতো চলতি বছরের অনিয়মিত আবহাওয়ার জন্য দেশে পেঁয়াজের উৎপাদনও যথেষ্ট কম হয়েছে। তাই গত মাস তিনেক ধরেই দেশের বাজারে পেঁয়াজের মূল্যবৃদ্ধির একটা আভাস পাওয়া গিয়েছিল। সেই কারণেই বাজারে পেঁয়াজের জোগান অব্যাহত রাখতে গত মাসে পেঁয়াজের রপ্তানির উপর ৪০ শতাংশ হারে শুল্ক চাপায় কেন্দ্র। কিন্তু তাতেও বিশেষ সুবিধা হয়নি। অক্টোবরের মাঝামাঝি সময়ও যেখানে প্রতি কিলো পেঁয়াজের দাম ছিল মাত্র ২৫ টাকা, শেষ অক্টোবরের দিকে সেই দাম বেড়ে হয়েছে ৮০ টাকা প্রতি কিলো।

অতিরিক্ত শুল্ক চাপিয়েও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে না রাখতে পারায় কৃষক সংগঠনগুলি ওই অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবি জানায়। শনিবার সেই দাবি মেনে কেন্দ্রের ভোগ্যপণ্য মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে পেঁয়াজ রপ্তানির দর ৬৭ টাকা প্রতি কেজিতে বেঁধে দেওয়া হয়েছে। তারপরও অবশ্য মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আসেনি। বিশেষজ্ঞদের মতে, মজুতদারিদের বিপুল পরিমাণে পেঁয়াজ মজুত করা থেকে বিরত রেখে বাজারে পেঁয়াজের জোগান না বাড়ালে দামে কোনও হেরফের হবে না। কারণ, পেঁয়াজের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির একমাত্র কারণ, চাহিদা অনুযায়ী বাজারে জোগানের ঘাটতি।

এদিকে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে দেশের বাজারে পেঁয়াজের এই মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রের মোদী সরকারকে তীব্র কটাক্ষ করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। এ বিষয়ে তিনি জানিয়েছেন, “মোদী সরকার ২০১৪ সালে ক্ষমতায় এসেই জানিয়েছিল যে তারা দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করবে। কিন্তু উল্লেখযোগ্যভাবে, মোদী সরকারের আমলেই দেশের বাজারে খাদ্যপণ্য থেকে শুরু করে সবকিছুরই দাম ব্যাপক হারে বেড়েছে।” কংগ্রেস প্রধানের আরও বক্তব্য, “মজুতদারি ও কালো বাজারির জন্য দেশে পেঁয়াজের দাম বেড়েই চলেছে। কিন্তু তা নিয়ন্ত্রণের কোনও ইচ্ছাই নেই মোদী সরকারের। এই সরকার দেশে মূল্যবৃদ্ধি রুখতে পুরোপুরি ব্যর্থ।”  

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in