ADR: দেশে সবচেয়ে ধনী বিধায়কের সংখ্যা ২০, কর্ণাটকেই ১২ জন

সবচেয়ে দরিদ্র বিধায়ক হিসেবে তালিকার প্রথমে রয়েছেন পশ্চিমবঙ্গের নির্মল কুমার ধারা। এই বিজেপি বিধায়কের মোট সম্পত্তির পরিমাণ মাত্র ১৭০০ টাকা।
ডি কে শিবকুমার
ডি কে শিবকুমারফাইল ছবি সংগৃহীত

সদ্য বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে কর্ণাটকে সরকার গড়েছে কংগ্রেস। অনেক কাঠখড় পুড়িয়ে উপ-মুখ্যমন্ত্রী পদে বসেছেন কংগ্রেস নেতা ডি.কে শিবকুমার। এবার দেশের সবচেয়ে ধনী বিধায়কদের তালিকায় প্রথম স্থান অধিকার করলেন সেই শিবকুমার। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৪০০ কোটি টাকারও বেশি।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) নামক এক সংস্থার প্রকাশিত রিপোর্ট থেকেই এমন তথ্য জানা গিয়েছে। সবচেয়ে ধনী বিধায়কের পাশাপাশি সবচেয়ে দরিদ্র বিধায়কদেরও একটি তালিকা প্রকাশ করা হয়েছে, যেখানে মাত্র ২ হাজার টাকার সম্পত্তি নিয়ে দেশের সবচেয়ে দরিদ্র বিধায়ক হিসেবে উল্লেখ করা হয়েছে পশ্চিমবঙ্গের বিজেপি বিধায়ক নির্মল কুমার ধারাকে।

সম্প্রতি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস বা এডিআর নামক সংস্থা দেশের বিধায়কদের সম্পত্তি নিয়ে একটি সমীক্ষা করে। দেশের মোট ৪০০১ জন বিধায়ক নির্বাচনের আগে প্রার্থীপদের মনোনয়ন জমা করার সময় সম্পত্তির যে হলফনামা জমা করেছেন তার ভিত্তিতেই সমীক্ষা করা হয়েছে।

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, দেশের সবচেয়ে ধনী বিধায়ক কংগ্রেসশাসিত কর্ণাটকের উপ-মুখ্যমন্ত্রী ডি.কে শিবকুমার। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৪১৩ কোটি টাকা। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানেও রয়েছেন কর্ণাটকের অন্য দুই বিধায়ক। মোট ১২৬৭ কোটি টাকার সম্পত্তি নিয়ে দেশের দ্বিতীয় সবচেয়ে ধনী কর্ণাটকের নির্দল বিধায়ক কেএইচ পুত্তাস্বামী গৌড়া এবং তৃতীয় স্থানে রয়েছেন ওই রাজ্যেরই কংগ্রেস বিধায়ক প্রিয় কৃষ্ণা। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১১৫৬ কোটি টাকা।

ওই রিপোর্ট অনুযায়ী, দেশের সমস্ত বিধায়কদের গড় সম্পত্তির পরিমাণ ১৩.৬৩ কোটি টাকা। আবার যেসব বিধায়কদের নামে কোনও অপরাধ মামলা নেই তাঁদের তুলনায় যাদের নামে অপরাধ মামলা রয়েছে তাঁদের গড় সম্পত্তির পরিমাণ অনেক বেশি। যেমন, যে সমস্ত বিধায়কের নামে কোনওরকম অপরাধ মামলা নেই তাঁদের গড় সম্পত্তির পরিমাণ ১১.৪৫ কোটি টাকা। সেখানে যে সমস্ত বিধায়কের নামে অপরাধ মামলা রয়েছে তাঁদের গড় সম্পত্তির পরিমাণ ১৬.৩৬ কোটি টাকা।

এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর দেশের সবচেয়ে ধনী বিধায়ক শিবকুমার তাঁর সম্পত্তির পরিমাণ নিয়ে জানিয়েছেন, “আমি সবচেয়ে ধনী নই। আমার যা সম্পত্তি রয়েছে তা আমি দীর্ঘদিন ধরে অর্জন করেছি। একজনের নামেই সেইসব সম্পত্তি রয়েছে এবং সেইভাবেই রেখে দিয়েছি। আমি সবচেয়ে ধনীও নই, আবার সবচেয়ে গরীবও নই।”

প্রসঙ্গত, দেশের সবচেয়ে ধনী ২০ বিধায়কের মধ্যে ১২ জনই কর্ণাটকের। নূন্যতম ১০০ কোটি টাকার সম্পত্তি রয়েছে এরকম দেশের কোটিপতি বিধায়কদের ১৪ শতাংশই দক্ষিণের ওই রাজ্যের। এই তালিকায় কর্ণাটকের পরেই রয়েছে অরুণাচল প্রদেশ, যেখানে ৫৯ জন বিধায়কের মধ্যে ৪ জনের সম্পত্তির পরিমাণই ১০০ কোটি টাকার উপরে।

ডি কে শিবকুমার
অন্যান্য দলের তুলনায় ৩ গুন বেশী অনুদান পেয়েছে বিজেপি, তৃতীয় তৃণমূল: ADR রিপোর্ট
ডি কে শিবকুমার
কর্ণাটকে ফের লড়ছেন এমন ১৬৮ প্রার্থীর সম্পদ বেড়েছে রকেট গতিতে, শীর্ষে কংগ্রেসের শিবকুমার: ADR report

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in