অন্যান্য দলের তুলনায় ৩ গুন বেশী অনুদান পেয়েছে বিজেপি, তৃতীয় তৃণমূল: ADR রিপোর্ট

শুধুমাত্র নির্বাচনী বন্ডের মাধ্যমেই বিজেপির সংগ্রহে এসেছে ৫২৭১.৯৭৫১ কোটি টাকা যা পদ্ম শিবিরের মোট সংগ্রহের মাত্র ৫২ শতাংশ।
অন্যান্য দলের তুলনায় ৩ গুন বেশী অনুদান পেয়েছে বিজেপি, তৃতীয় তৃণমূল: ADR রিপোর্ট
ফাইল ছবি সংগৃহীত

দেশের রাজনৈতিক দলগুলির নির্বাচনী বন্ডের মাধ্যমে টাকা সংগ্রহ করা নিয়ে চাঞ্চল্যকর তথ্য উঠে এলো দ্য অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস বা এডিআর-এর রিপোর্টে। সদ্য প্রকাশিত ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত ছয় বছরে শাসকদল ভারতীয় জনতা পার্টি অন্যান্য দলগুলির থেকে বিভিন্ন অনুদানের মাধ্যমে প্রায় তিনগুন বেশি টাকা সংগ্রহ করেছে। রিপোর্ট অনুযায়ী, এই সময়ের মধ্যে শুধুমাত্র নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির সংগ্রহে এসেছে ৫২৭১.৯৭৫১ কোটি টাকা যা পদ্ম শিবিরের মোট সংগ্রহের প্রায় ৫২ শতাংশ।

এডিআর-এর রিপোর্ট বলছে, বিজেপির পরেই দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস, যাদের সংগ্রহে রয়েছে ৯৫২.২৯৫ কোটি টাকার নির্বাচনী বন্ড। ৭৬৭.৮৮৭ কোটি টাকার নির্বাচনী বন্ড নিয়ে তৃতীয় স্থানে রয়েছে তৃণমূল।

সম্প্রতি একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই সংক্রান্ত রিপোর্ট পেশ করেছে এডিআর। সংস্থার তরফে জানানো হয়েছে, অর্থবর্ষ ২০১৬-১৭ থেকে অর্থবর্ষ ২০২১-২২ পর্যন্ত ৬ বছরের সময়কালে দেশের ৭টি জাতীয় ও ২৪টি আঞ্চলিক দল-সহ মোট ৩১টি স্বীকৃত রাজনৈতিক দলের ২০ হাজারের বেশি অনুদান সংগ্রহ নিয়ে সমীক্ষা করা হয়েছে। রিপোর্টে তারা জানিয়েছে, “২০১৬-১৭ থেকে ২০২১-২২ সাল, এই ছয় বছর এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যেই ২০১৮ সালে রাজনৈতিক দলগুলিকে নির্বাচনী অনুদান দেওয়ার জন্য ইলেক্টরাল বন্ড স্কিম চালু করা হয়। এছাড়া এই সময়ের মধ্যেই ফিন্যান্স অ্যাক্ট ২০১৭-কে রদ করে রাজনৈতিক অনুদানের ক্ষেত্রে কোনও কোম্পানির গড়ে তিন বছরের মোট মুনাফার পূর্ব নির্ধারিত সীমা ৭.৫ শতাংশ সম্পূর্ণভাবে মুছে দেওয়া হয়েছে। এখন আর কোম্পানিগুলি তারা কোন রাজনৈতিক দলকে অনুদান দিচ্ছে তার নাম জানাতে বাধ্য নয়। এমনকি রাজনৈতিক দলগুলি কার থেকে অনুদান পাচ্ছে সেটাও গোপন রাখা হবে।”

পাশাপাশি রিপোর্টে আরও বলা হয়েছে, “এই সময়ের মধ্যেই বিদেশি কোম্পানিগুলি যাতে ভারতের রাজনৈতিক দলগুলিকে অনুদান দিতে পারে, সে জন্য সংবিধানের কয়েকটি আইনে উল্লেখযোগ্য সংশোধনও করা হয়েছে।” প্রসঙ্গত, এই ছয় বছরের মধ্যে দেশে ২০১৯ লোকসভা নির্বাচন ও মোট ৪৫টি রাজ্য বিধানসভা নির্বাচন হয়ে গিয়েছে। রাজনৈতিক দলগুলি এই নির্বাচনের সময়েই সবচেয়ে বেশি টাকা সংগ্রহ করেছে। রিপোর্টে বলা হয়েছে, রাজনৈতিক দলগুলি বিভিন্নভাবে অনুদান সংগ্রহ করেছে। যেমন, অজানা নির্বাচনী বন্ডের মাধ্যমে, কর্পোরেট কোম্পানিগুলি থেকে সরাসরি ও ২০ হাজারের কম টাকায় অন্যান্য খাতে অনুদান গ্রহণ করা হয়েছে।

জানা গিয়েছে, নির্বাচনী বন্ড থেকে সব মিলিয়ে মোট ৯১৮৮.৩৫৯৯১ কোটি টাকা (মোট অনুদানের ৫৫.৯০ শতাংশ), কর্পোরেট কোম্পানিগুলির থেকে ৪৬১৪.৫৩ কোটি টাকা (মোট অনুদানের ২৮.০৭ শতাংশ) এবং অন্যান্য অজানা সূত্র থেকে ২৬৩৪.৭৪৫০৯ কোটি টাকা সংগ্রহ করেছে রাজনৈতিক দলগুলি। এর মধ্যে শুধুমাত্র ভারতীয় জনতা পার্টি একাই যে অঙ্কের অনুদান সংগ্রহ করেছে তা বাকি সমস্ত দলের মিলিত সংগ্রহের তিনগুণের সমান। এর পাশাপাশি, কর্পোরেট কোম্পানিগুলি থেকেও এই ৬ বছরে গেরুয়া শিবিরের সংগ্রহের পরিমাণ বাকি সমস্ত দলের মিলিত সংগ্রহের থেকে ৩ থেকে ৪ গুন বেশি। ২০১৭-১৮ অর্থবর্ষে যা ছিল প্রায় ১৮ গুন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in