MP: সরকারি কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতি, তৃতীয় হয়েও কোন বিষয়ে পরীক্ষা দিলেন জানেন না পরীক্ষার্থী

মধ্যপ্রদেশ সরকারের পক্ষ থেকে সমস্ত অভিযোগ অস্বীকার করা হয়েছে এবং মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ওই পরীক্ষাকেন্দ্রে পুনরায় পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছেন।
মধ্যপ্রদেশে সরকারি কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ
মধ্যপ্রদেশে সরকারি কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ

সরকারি কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠল বিজেপি শাসিত মধ্যপ্রদেশে। রাজ্যের রেভিনিউ দফতরের কর্মী নিয়োগের পরীক্ষা ‘পটোয়ারি রিক্রুটমেন্ট এগজাম’-এ দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। ওই পরীক্ষার প্রকাশিত ফলাফলের মেধাতালিকায় প্রথম ১০ জনের মধ্যে ৭ জনকেই বেছে নেওয়া হয়েছে একই কলেজের পরীক্ষাকেন্দ্র থেকে, উল্লেখযোগ্যভাবে যে কলেজ পরিচালনার দায়িত্বে রয়েছেন সে রাজ্যের এক বিজেপি বিধায়ক।

রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তবে মধ্যপ্রদেশ সরকারের পক্ষ থেকে সমস্ত অভিযোগ অস্বীকার করা হয়েছে এবং মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ওই পরীক্ষাকেন্দ্রে পুনরায় পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছেন।

মধ্যপ্রদেশ সরকারের রেভিনিউ দফতরে কর্মী নিয়োগের জন্য প্রতি বছর পরীক্ষার আয়োজন করে ‘মধ্যপ্রদেশ এমপ্লয়িজ সিলেকশন বোর্ড’। গত ২৬ এপ্রিল এ বছরের পরীক্ষা নেওয়া হয়েছে এবং মে-জুন মাসে ওই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধমের রিপোর্ট অনুযায়ী, ওই পরীক্ষার মেধাতালিকার প্রথম ১০ জনের মধ্যে ৮ জনকেই বেছে নেওয়া হয়েছে গোয়ালিয়র-চম্বল ডিভিশন থেকে এবং তাঁদের বেছে নেওয়ার প্রক্রিয়ার মধ্যে পক্ষপাতিত্বের গন্ধ পাওয়া গিয়েছে। ওই ৮ জনের মধ্যে ৭ জন প্রার্থীরই পরীক্ষাকেন্দ্র ছিল এক বিজেপি বিধায়ক পরিচালিত কলেজ।

ওই রিপোর্টে পুনম রাজায়াত নামের এক প্রার্থীর বক্তব্য রাখা হয়েছে। পুনম পরীক্ষায় তৃতীয় স্থান অধিকার করেছেন কিন্তু তাঁর সফলতা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। এত ভালো ফলাফলের পরও ওই পরীক্ষা সংক্রান্ত সাধারণ কিছু প্রশ্নেরও উত্তর দিতে পারেননি পুনম। এমনকি যে ৮টি বিষয় থেকে ওই পরীক্ষায় প্রশ্ন করা হয়, সেই বিষয়গুলিরও নাম বলতে পারেননি তিনি।

যদিও ওই সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পুনম জানিয়েছেন, “আমি গত ৩ বছর ধরে এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছি। প্রথম দিকে আমি অনলাইন কোচিংয়ের সাহায্য নিয়েছি, পরে অফলাইন ক্লাসও করেছি। আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। কিন্তু এই দুর্নীতি সামনে আসার পর থেকে লোকজন আমার সাফল্য নিয়ে প্রশ্ন তুলছেন।”

দুর্নীতির খবর সামনে আসতেই প্রতিবাদের আগুন ছড়িয়েছে গোটা মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশ এমপ্লয়িজ সিলেকশন বোর্ডের ভোপাল অফিসের সামনে পরীক্ষা বাতিল ও এই দুর্নীতি-অনিয়মের ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে বিক্ষোভ দেখানো হয়েছে।

প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ও কং নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী এই নিয়োগ দুর্নীতির অভিযোগ নিয়ে টুইট করে মধ্যপ্রদেশের বিজেপি সরকারকে তুলোধোনা করেছেন। গান্ধী ভাই-বোন দুজনেই জানিয়েছেন, মধ্যপ্রদেশের বিজেপি সরকার তরুণ প্রজন্মের ভবিষ্যতকে ধ্বংস করে দিচ্ছে।

তবে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী তথা রাজ্য সরকারের মুখপাত্র নরোত্তম মিশ্র এই দুর্নীতির অভিযোগ সম্পূর্ণভাবে অগ্রাহ্য করেছেন। যদিও মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, “পটোয়ারি রিক্রুটমেন্ট পরীক্ষা নিয়ে বেশ কতগুলি অভিযোগ এসেছে। বিশেষ করে একটি পরীক্ষাকেন্দ্রের মূল্যায়ন নিয়েই অভিযোগ উঠেছে। পরীক্ষার মাধ্যমে মেধাতালিকায় জায়গা করে নেওয়া প্রার্থীদের এখনই নিয়োগপত্র দেওয়া হচ্ছে না। ওই পরীক্ষাকেন্দ্রে আমরা পুনরায় পরীক্ষার আয়োজন করব।”

মধ্যপ্রদেশে সরকারি কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ
'নমামি গঙ্গে' প্রকল্পের কাজ চলাকালীন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু কমপক্ষে ১৬ জনের!
মধ্যপ্রদেশে সরকারি কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ
বিরোধীদের নয়া পরিচয় ‘I-N-D-I-A’, কিভাবে এল এই নাম? কেন ‘আপত্তি’ ছিল নীতিশের! জানুন বিশদে...

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in