২০২০ সাল থেকেই বন্ধ হয়েছে রান্নার গ্যাসের ভর্তুকি! স্বীকার করলেন পেট্রোলিয়াম সচিব পঙ্কজ জৈন

পেট্রোলিয়াম সচিব পঙ্কজ জৈন বলেন, ২০২০ সাল থেকেই রান্নার গ্যাসে ভর্তুকি বন্ধ করেছে কেন্দ্র। পাশাপাশি তিনি জানান, রান্নার গ্যাস থেকে ভর্তুকি তুলে দিলেও উজ্জ্বলা প্রকল্পে ২০০ টাকা ভর্তুকি বজায় থাকবে।
২০২০ সাল থেকেই বন্ধ হয়েছে রান্নার গ্যাসের ভর্তুকি! স্বীকার করলেন পেট্রোলিয়াম সচিব পঙ্কজ জৈন
পেট্রোলিয়াম সচিব পঙ্কজ জৈন গ্রাফিক্স - নিজস্ব

কেন্দ্র সরকার কার্যত স্বীকার করে নিল গ্যাস সিলিন্ডারের ওপর থেকে ভর্তুকি প্রত্যাহার করা হয়েছে। ২০২০ সাল থেকেই ভর্তুকি বন্ধ করে দেয় কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের দাবি ছিল গ্যাস সিলিন্ডার পিছু উপভোক্তারা ভর্তুকি পাবেন। সেই নিয়ম মেনে প্রথম দিকে ভর্তুকি দিলেও পরে বন্ধ হয়ে যায়। কিন্ত মোদী সরকার যে ভর্তুকি দিচ্ছে না তার কোনো নোটিশ দেয়নি। এবার সেই কথাই স্বীকার করে নিয়ে পেট্রোলিয়াম সচিব পঙ্কজ জৈন বলেন, ২০২০ সাল থেকেই রান্নার গ্যাসে ভর্তুকি বন্ধ করেছে কেন্দ্র। পাশাপাশি তিনি জানান, রান্নার গ্যাস থেকে ভর্তুকি তুলে দিলেও উজ্জ্বলা প্রকল্পে ২০০ টাকা ভর্তুকি বজায় থাকবে।

বারবার দামবৃদ্ধির ফলে একেই নাজেহাল মধ্যবিত্ত। তার ওপর ভর্তুকি বন্ধ করে দিয়ে সেই অসুবিধাকে আরও বাড়িয়ে দিয়েছে কেন্দ্র। দুমাসে প্রায় ১০০ টাকার বেশি দামবৃদ্ধি করেছে কেন্দ্র। সম্প্রতি রান্নার গ্যাসের দাম বেড়ে কলকাতায় নতুন দাম হয়েছে ১ হাজার ২৯ টাকা। মহারাষ্ট্রে ১ হাজার ২৫ টাকা, তামিলনাড়ুতে সিলিন্ডার পিছু দাম ১ হাজার ১৮ টাকা। বলে রাখা ভালো ৩ টাকা দামবৃদ্ধির আগে ৫০ টাকা বেড়েছিল। এর আগে গত ২২ মার্চ রান্নার গ্যাসের দাম বেড়েছিল। সেই সময়ও ৫০ টাকা বাড়িয়ে কলকাতায় দাম হয়েছিল ৯৭৬ টাকা।

প্রসঙ্গত, মোদী ক্ষমতায় আসার পর থেকেই রান্নার গ্যাসের দাম বেড়েই চলেছে। ২০১৪ সালে গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৪১০ টাকা। মাত্র আট বছরে বৃদ্ধি পেয়েছে ৬১৯ টাকা।

পেট্রোলিয়াম সচিব পঙ্কজ জৈন
LPG Price Hike: আরও দুর্বিষহ হলো মধ্যবিত্তের জীবন, হাজার টাকা ছাড়ালো রান্নার গ্যাসের দাম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in