Puri: ‘যাঁরা পান গুটখা খান, তাঁরা অশিক্ষিত এবং নির্বোধ’ - জগন্নাথ মন্দিরে নিষিদ্ধ হচ্ছে পান, গুটখা

People's Reporter: একটি নির্দেশিকায় বলা হয়েছে, "যাঁরা ভগবানের সামনে পান, গুটখা খান তাঁরা অশিক্ষিত এবং নির্বোধ। পান খেয়ে যাঁরা পানের পিক মন্দিরে ফেলেন তাঁরা অপরাধী"।
জগন্নাথ মন্দির
জগন্নাথ মন্দিরছবি - সংগৃহীত

আগামী বছর থেকে পুরীর জগন্নাথ মন্দিরে চালু হচ্ছে নতুন নিয়ম। নয়া নিয়মে বলা হয়েছে ভক্ত এবং সেবায়িতরা মন্দির চত্বরে পান, গুটখা খেতে পারবে না। এর আগে এই নিয়ম চালু করলেও তা আজ পর্যন্ত কার্যকর করতে ব্যর্থ হয় মন্দির কর্তৃপক্ষ।

মঙ্গলবার জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ কর হয়। যেখানে বলা হয়েছে, "যাঁরা ভগবানের সামনে পান, গুটখা খান তাঁরা অশিক্ষিত এবং নির্বোধ। পান খেয়ে যাঁরা পানের পিক মন্দিরে ফেলেন তাঁরা অপরাধী"।

এস জে টি এ (শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন)-র প্রধান রঞ্জন কুমার দাস বলেন, আমরা আগেও মন্দির চত্বরে পান অথবা গুটখা খাওয়া নিষিদ্ধ করতে চেয়েছিলাম কিন্তু ব্যর্থ হই। তাই নতুন করে ভক্ত এবং সেবায়িতদের কাছে আবেদন করছি। সকলেরই সচেতন হওয়া দরকার। পবিত্র স্থানকে পরিষ্কার রাখা আমাদের কর্তব্য।

প্রসঙ্গত, ২০০৬ এবং ২০১৯ সালেও মন্দির চত্বর এবং মন্দিরের ভিতরে পান,গুটখা নিষিদ্ধ করার পদক্ষেপ গ্রহণ করেছিল মন্দির কর্তৃপক্ষ। ২০০৬ সালে বলা হয়েছিল কেউ পানের পিক ফেললে ১০০ টাকা জরিমানা দিতে হবে। ২০১৯ সালে সেই জরিমানার পরিমাণ বাড়িয়ে করা হয় ৫০০ টাকা। কিন্তু মন্দির কর্তৃপক্ষের দাবি জরিমান বৃদ্ধি করেও কোনো লাভ হয়নি।

উল্লেখ্য, গত মাসেই জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে নতুন পোশাক বিধি চালু করা হয়। ভক্তদের উদ্দেশ্যে বলা হয়, ভক্তদের শর্টস, ছেঁড়া জিন্স এবং স্কার্টের মতো পোশাক পরা উচিত নয়। এই নির্দেশটিও আগামী বছরের ১ জানুয়ারি থেকে চালু হওয়ার কথা বলা হলেও এখনই তার প্রভাব পড়েছে বলে মন্দির সূত্রে খবর।

জগন্নাথ মন্দির
Puri: পুরির জগন্নাথ মন্দিরে ভক্তদের জন্য চালু পোশাক বিধি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in