Puri: পুরির জগন্নাথ মন্দিরে ভক্তদের জন্য চালু পোশাক বিধি

People's Reporter: ১ জানুয়ারি থেকে পুরীর জগন্নাথ মন্দিরে চালু হচ্ছে নতুন পোশাক বিধি। এর আগে ২০২১ সালের ২০ অক্টোবর থেকে মন্দিরের পুরোহিতদের জন্য কর্তৃপক্ষ ড্রেস কোড চালু করেছিল।
জগন্নাথ মন্দির
জগন্নাথ মন্দিরছবি - সংগৃহীত

আগামী বছরের ১ জানুয়ারি থেকে পুরীর জগন্নাথ মন্দিরে চালু হচ্ছে নতুন পোশাক বিধি। আগামী বছর থেকে ভক্তদের ঐতিহ্যবাহী পোশাক পরার কথা জানালো জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ।

সোমবার জগন্নাথ মন্দিরে প্রবেশের নয়া নির্দেশিকার কথা জানান এস জে টি এ (শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন)-র প্রধান রঞ্জন কুমার দাস। তিনি বলেন, "জগন্নাথ মন্দিরে প্রবেশ করার সময় ভক্তদের ঐতিহ্যবাহী পোশাক পরতে হবে। ভক্তদের শর্টস, ছেঁড়া জিন্স এবং স্কার্টের মতো পোশাক পরা উচিত নয়। সারা দেশে বেশ কয়েকটি মন্দিরে ড্রেস কোড চালু করা হয়েছে।"

আরেক আধিকারিক জানিয়েছেন, মন্দিরের পুলিশ ও মন্দির কর্তৃপক্ষ কোনো ভক্তকে অশালীন পোশাক পরিহিত অবস্থায় দেখলে তাঁকে আটক করবেন। ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।

জগন্নাথ মন্দিরের এক প্রবীণ সেবায়েত বলেন, হাজার হাজার ভক্ত আসেন জগন্নাথ দর্শন করতে। ফলে মন্দিরে আধ্যাত্মিক বিষয় থাকে। তাই ভক্তদের উচিত মন্দিরের মধ্যে ভদ্র পোশাক পরে আসা উচিত।

উল্লেখ্য, এর আগে ২০২১ সালের ২০ অক্টোবর থেকে মন্দিরের পুরোহিতদের জন্য কর্তৃপক্ষ ড্রেস কোড চালু করেছিল। যেখানে বলা হয়েছিল সকল পুরোহিতরা ধুতি, তোয়ালে পরে পুজো করবে। সেই নিয়মই এখনও বলবৎ আছে।

জগন্নাথ মন্দির
Telangana: ভোটের আগে KCR শিবিরে ফের জোড়া ধাক্কা, BRS ছেড়ে কংগ্রেসে যোগ হেভিওয়েট নেতার
জগন্নাথ মন্দির
Nobel Prize: করোনার প্রতিষেধক তৈরিতে পথিকৃৎ! চিকিৎসা ক্ষেত্রে নোবেল পেলেন কারিকো ও ওয়েইজম্যান

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in