Rajasthan: ‘রাজস্থানে ফের সরকার গড়বে কংগ্রেস’, সুপ্রিম কোর্টে রাহুলের স্বস্তিতে দাবি গেহলটের

স্বাধীনতার এত বছর পর রাহুল গান্ধীই প্রথম ব্যক্তি যাকে মানহানি মামলায় ২ বছরের কারাদণ্ডের সর্বোচ্চ সাজা শোনানো হয়েছে।
অশোক গেহলট
অশোক গেহলটফাইল চিত্র

শুক্রবার ‘মোদী’ পদবী মামলায় প্রাক্তন কংগ্রেস প্রধান রাহুল গান্ধীর বিরুদ্ধে নিম্ন আদালতের দেওয়া কারাবাসের নির্দেশ খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। কংগ্রেস নেতার এই স্বস্তিতে খুশির হাওয়া লেগেছে দলের অন্দরমহলে। দেশের বিভিন্ন রাজ্যের কংগ্রেস নেতৃত্ব বিভিন্নভাবে এই বিষয়ে তাঁদের আনন্দ প্রকাশ করছেন। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটও এই নিয়ে মরুরাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে ফের কংগ্রেসের সরকার গড়া নিয়ে আত্মবিশ্বাসী সুরে তাঁর খুশি প্রকাশ করেছেন।

শুক্রবার শীর্ষ আদালতে মানহানি মামলায় রাহুলের স্বস্তি নিয়ে মরুরাজ্যের মুখ্যমন্ত্রী জানান, “ফ্যাসিস্ট শক্তির অধীনে বর্তমানে দেশে যথেষ্ট উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। স্বাধীনতার এত বছর পরেও রাহুল গান্ধীই প্রথম ব্যক্তি যাকে মানহানি মামলায় ২ বছরের কারাদণ্ডের সর্বোচ্চ সাজা শোনানো হয়েছে। তবে আজ নিম্ন আদালতের সেই নির্দেশ খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এখনও পর্যন্ত সব সঠিক দিকেই যাচ্ছে। রাজস্থানে কংগ্রেস আবার সরকার গড়তে চলেছে।”

২০১৯ সালে ‘মোদী’ পদবী নিয়ে করা প্রাক্তন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর একটি মন্তব্যের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়েছিল সুরাত আদালতে। সেই মামলায় রাহুলকে ওই আদালত ২ বছরের কারাদণ্ডের সাজা শোনায়। এর ফলে বাতিল হয়ে যায় তাঁর সাংসদ পদও। এই নির্দেশের বিরুদ্ধে রাহুল গুজরাট হাইকোর্টে গেলেও সেখানে নিম্ন আদালতের রায়কেই বহাল রাখা হয়। তারপর সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। শুক্রবার শীর্ষ আদালত রাহুলের আবেদন শুনে নিম্ন আদালতের কারাবাসের নির্দেশ খারিজ করে দেয়।

এদিন সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে, “কংগ্রেস নেতাকে মানহানি মামলায় কীভাবে কোন যুক্তিতে সর্বোচ্চ সাজা দেওয়া হয়েছে তার কোনও ব্যাখ্যা দিতে পারেনি সুরাত আদালত। তাই এই মামলায় চূড়ান্ত রায়দান না হওয়া পর্যন্ত নিম্ন আদালতের সাজার নির্দেশ স্থগিত রাখা হচ্ছে।” শীর্ষ আদালতের এই রায়ের পর নিজের সাংসদ পদ ফিরে পেতে পারেন সোনিয়া-পুত্র। পাশাপাশি, আসন্ন লোকসভা নির্বাচনে লড়তেও তাঁর আর কোনও বাধা রইল না।

অশোক গেহলট
Rahul Gandhi: আজ নয় কাল, নয়তো পরশু সত্যেরই জয় হয় - রাহুল গান্ধী
অশোক গেহলট
Congress: 'গরিব ও মধ্যবিত্ত মানুষকে বাঁচাতে গেলে বিজেপিকে ক্ষমতা থেকে ছুঁড়ে ফেলতে হবে' - খাড়গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in