রাজীব হত্যাকাণ্ডে আসামীদের মুক্তির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিলের পথে কংগ্রেস

সূত্রের খবর, চলতি সপ্তাহের মধ্যেই শীর্ষ আদালতে রিভিউ পিটিশন দাখিল করবে কংগ্রেস। এ নিয়ে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন সিনিয়র আইনজীবী ও কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি।
রাজীব গান্ধী এবং নলিনী শ্রীহরণ
রাজীব গান্ধী এবং নলিনী শ্রীহরণ ফাইল ছবি

রাজীব গান্ধী হত্যা (Rajiv Gandhi assassination) মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬ জন আসামীকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে কংগ্রেস (Congress)।

সূত্রের খবর, চলতি সপ্তাহের মধ্যেই শীর্ষ আদালতে রিভিউ পিটিশন দাখিল করবে কংগ্রেস। এ নিয়ে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন সিনিয়র আইনজীবী ও কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি (Abhishek Manu Singhvi)।

গত ১১ নভেম্বর, প্রায় ৩৩ বছর পর, রাজীব খুনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নলিনী শ্রীহরন ও আর পি রবিচন্দ্রন-সহ মোট ৬ জনকে মুক্তি দেয় শীর্ষ আদালত। বিচারপতি বি আর গাভাই (Justice B R Gavai) এবং বিচারপতি বি ভি নাগারথনার (Justice B V Nagarathna) বেঞ্চ জানায়, সংবিধানের ১৪২ অনুচ্ছেদের অধীনে বিশেষ ক্ষমতা প্রয়োগ করে রাজীব হত্যাকাণ্ডে সাজাপ্রাপ্ত এ জি পেরারিভালানকে (AG Perarivalan) যেভাবে মুক্তি দেয়া হয়েছে, বাকি আসামীদর ক্ষেত্রেও একই আদেশ প্রযোজ্য হবে।

আদালতের এই রায়ের পর ক্ষোভ প্রকাশ করে কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক জয়রাম রামেশ (Jairam Ramesh) বলেন, 'প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর বাকি খুনিদের মুক্তির জন্য সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত নিয়েছে, তা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং পুরোপুরি ভ্রান্ত। কংগ্রেস স্পষ্ট ভাষায় এই ঘটনার নিন্দা জানায়। এটি খুবই দুঃখজনক যে, সুপ্রিম কোর্ট ভারতের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ কাজ করেনি।'

এক সাংবাদিক সম্মেলনে সাংসদ অভিষেক মনু সিংভি বলেন, 'রাজীব গান্ধীর খুনিদের মুক্তি দিয়ে আমরা বিশ্বের কাছে যে বার্তাটি পাঠাচ্ছি তা হলো - ভারতের বিচার পদ্ধতিতে বহুমাত্রিক সুবিধা আছে এবং আমরা খুনিদের অপরাধের প্রকৃতি ভুলে গিয়ে তাদেরকে সেই সুবিধা প্রদান করছি।'

তিনি বলেন, এটি সকলের কাছে ভুল বার্তা পাঠাচ্ছে। কখনই একজন প্রাক্তন প্রধানমন্ত্রীর খুনিদের মুক্তি দেওয়া উচিত নয়। এটি দলের স্পষ্ট অবস্থান, এতে কোনও বিভ্রান্তির জায়গা নেই।

রাজীব গান্ধী এবং নলিনী শ্রীহরণ
PM-Kisan: ৩ বছরে বঞ্চিত ৮ কোটি কৃষক! 'মোদীর নিষ্ঠুর নির্বাচনী জুমলা', কটাক্ষ ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in