দেশের সব বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী মোদীর ছবি সহ সেলফি পয়েন্ট! UGC-র নির্দেশের সমালোচনায় বিরোধীরা

People's Reporter: রমেশ বলেছিলেন, "কলেজ-বিশ্ববিদ্য়ালয়ে গবেষণা ও সেমিনারের উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া উচিত। সেটা না করে সেলফি পয়েন্ট তৈরি করছে মোদী সরকার। যা হাস্যকর।"
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফাইল ছবি

দেশের প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে 'সেলফি পয়েন্ট' করার উদ্যোগ নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ( ইউজিসি)। এই সেলফি পয়েন্টের ব্যাকগ্রাউন্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি থাকবে। ইউজিসির এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বিরোধী দলগুলি।

ইতিমধ্যেই দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নিয়ন্ত্রণাধীন সংস্থা। শুধু তাই নয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অনুমোদিত থ্রিডি নকশাও পাঠানো হয়েছে। সেই মতো সেলফি পয়েন্ট তৈরি করতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। ভারত সম্পর্কে পড়ুয়াদের আরও সচেতন করতে এই উদ্যোগ বলেই জানিয়েছে ইউজিসি।

ইউজিসির এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বিরোধী দলগুলি। এই সংক্রান্ত একটি মিডিয়া রিপোর্ট নিজের এক্স হ্যান্ডেলে শেয়ার করে কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ বলেন,"আমাদের সেলফি-মগ্ন এবং আত্মমগ্ন প্রধানমন্ত্রী আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে এতটাই নিরাপত্তাহীনতায় ভুগছেন যে তিনি তাঁর ধসে পড়া ভাবমূর্তি বাঁচাতে কোনো কসরত বাকি রাখেননি।"

তিনি আরও লিখেছেন, "প্রথমে, সেনাবাহিনীকে সেলফি পয়েন্ট স্থাপন করতে বলা হয়েছিল। তারপর, তিনি আইএএস অফিসার এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারী আধিকারিকদের 'রথ যাত্রা' বের করতে বলেছিলেন। এখন, তিনি ইউজিসিকে সমস্ত বিশ্ববিদ্যালয়ে সেলফি পয়েন্ট স্থাপনের নির্দেশ দিয়েছেন।"

কংগ্রেস নেতা বলেন, “কলেজ-বিশ্ববিদ্য়ালয়ে গবেষণা ও সেমিনারের উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া উচিত। সেটা না করে সেলফি পয়েন্ট তৈরি করছে মোদী সরকার। যা হাস্যকর। সবটাই ছেলেখেলার পর্যায়ে নিয়ে যাচ্ছেন তিনি।“

তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও ব্রায়েন নিজের এক্স হ্যান্ডেলে এই প্রসঙ্গে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রকে খোঁচা দিয়ে বলেছেন, "প্রধানমন্ত্রী = ফটো মন্ত্রী। প্রধানমন্ত্রী মোদী আপনি কি জানেন, ইউজিসি বিশ্ববিদ্যালয়গুলিকে 'সেলফি পয়েন্ট' গড়তে বলেছে, যেখানে ব্যাকগ্রাউন্ডে আপনার ছবি রয়েছে।" 

মঞ্জুরি কমিশনের সচিব মনীশ জোশীর দাবি, সেলফি পয়েন্টগুলি একসঙ্গে দু'টি উদ্দেশ্য় পূরণ করতে সাহায্য় করবে। তিনি বলেন, “নানা কারণে আমরা ক্যাম্পাসে নিজস্বী চিত্রের গ্রাউন্ড তৈরি করতে বলছি। প্রথমত, এগুলি প্রতিষ্ঠানের গৌরব ও সাফল্যকে তুলে ধরবে। দ্বিতীয়ত, ভারতীয় উচ্চ শিক্ষাকেন্দ্রগুলিতে কী কী পরিবর্তন আসছে তা বিশ্বমঞ্চে তুলে ধরতে সাহায্য় করবে।“

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
MP Polls: ইন্ডিয়া মঞ্চকে অস্বীকার, অতিরিক্ত কমলনাথ নির্ভরতায় ভরাডুবি কংগ্রেসের - মত রাজনৈতিক মহলের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in