এক বছরে LIC-র শেয়ার মার্কেটে ক্ষতি ১.৯ লক্ষ কোটি! 'Modani' বলে কেন্দ্রকে খোঁচা কংগ্রেসের

জয়রাম রমেশ লিখেছেন, ‘আজ থেকে ঠিক এক বছর আগে, LIC-র শেয়ার তালিকাভুক্ত হয়েছিল শেয়ার বাজারে। তখন এর বাজার মূলধন ছিল ৫.৪৮ লক্ষ কোটি টাকা। আজ, এটি ৩৫% কমে ৩.৫৯ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে!’
এক বছরে LIC-র শেয়ার মার্কেটে ক্ষতি ১.৯ লক্ষ কোটি! 'Modani' বলে কেন্দ্রকে খোঁচা কংগ্রেসের
ফাইল ছবি

এক বছর আগে, ঠিক আজকের দিনে (১৭ মে) বাজারে তালিকাভুক্ত হয়েছিল LIC-র শেয়ার। কিন্তু, এক বছরের মাথায়, সেই শেয়ার বাজারে LIC-র মূলধন কমেছে প্রায় ৩৫ শতাংশ। এ নিয়ে কেন্দ্রের মোদী সরকারকে বিঁধেছে কংগ্রেস।

বুধবার, টুইটারে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ লিখেছেন, ‘আজ থেকে ঠিক এক বছর আগে, LIC-র শেয়ার তালিকাভুক্ত হয়েছিল শেয়ার বাজারে। তখন এর বাজার মূলধন ছিল ৫.৪৮ লক্ষ কোটি টাকা। আজ, এটি ৩৫% কমে ৩.৫৯ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে!’

এ জন্য আদানি গ্রুপে LIC-র বিনিয়োগ এবং মোদী সরকারের সাথে আদানির ‘সম্পর্ককে' দায়ী করেছেন তিনি। রমেশ লিখেছেন, ‘এই মহা পতনের একমাত্র কারণ মোদানি (মোদী + আদানি)। এই প্রক্রিয়ায় লক্ষ লক্ষ পলিসি হোল্ডার গুরুতর ধাক্কা পেয়েছেন।’ একইসঙ্গে, সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের স্ক্রিনশট পোস্ট করেন তিনি। যেখানে দাবি করা হয়েছে যে, শেয়ার মার্কেটে তালিকাভুক্তির পর থেকে ১.৯ লক্ষ কোটি টাকা হারিয়েছে LIC।

আদানি গ্রুপে LIC-র বিনিয়োগ নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল কংগ্রেস। এদিন, আদানি গ্রুপে বিনিয়োগের পর LIC-র মূলধন কমা নিয়ে কেন্দ্র সরকারকে ফের আক্রমণ করেছে কংগ্রেস।

গত ফেব্রুয়ারি মাসে, মার্কিন গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ এক রিপোর্টে দাবি করে, কারচুপি করে নিজেদের শেয়ার কয়েকগুণ বাড়িয়েছে আদানি গোষ্ঠী।

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ নিয়ে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) তদন্তের দাবি করছে কংগ্রেস। যদিও, এই অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে আদানি গ্রুপ ।

এদিকে, বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)-এ্র শেষ প্রকাশিত তথ্য অনুসারে, আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার মধ্যে LIC-র সবথেকে বেশি বিনিয়োগ রয়েছে আদানি পোর্টস অ্যান্ড এসইজেড (Adani Ports & SEZ)-এ। এই সংস্থায় LIC-র শেয়ার রয়েছে ৯.১ শতাংশ। এছাড়া, আদানি গোষ্ঠীর বাকি ছয়টি কোম্পানিতে ১.২৫% থেকে ৬.৫% শেয়ারও রয়েছে LIC-র।

এক বছরে LIC-র শেয়ার মার্কেটে ক্ষতি ১.৯ লক্ষ কোটি! 'Modani' বলে কেন্দ্রকে খোঁচা কংগ্রেসের
LIC Share Crash: ৭০০-র নিচে এলআইসির শেয়ার দর, বিনিয়োগকারীদের ক্ষতি দেড় লক্ষ কোটি টাকা!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in