একসময় যা ছিল বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতি, বিজেপি তা ধ্বংস করেছে - রাহুল গান্ধী

সোলার ওয়াটার হিটারের উপর জিএসটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ এবং এলইডি ল্যাম্প ও লাইটের উপর জিএসটি বাড়িয়ে ১২ শতাংশ থেকে ১৮ শতাংশ করা হয়েছে।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী সোমবার জিএসটি-র উচ্চ কর এবং বেকারত্বের বিষয় নিয়ে মোদী সরকারকে তীব্র আক্রমণ করেছেন। ভারতের ক্রমবর্ধমান অর্থনীতিকে ধ্বংস করার অভিযোগ এনেছেন রাহুল।

নিজস্ব ট্যুইটে এ বিষয়ে একটি গ্রাফ শেয়ার করে রাহুল গান্ধী বলেছেন - দই, পনির, চাল, গম, বার্লি, গুড় এবং মধুর মতো পণ্যগুলির উপর বিজেপি সরকার এখন কীভাবে ট্যাক্স চাপাচ্ছে। বহুল ব্যবহৃত এসব খাদ্য সামগ্রীর ওপর আগে কোনও কর ছিল না।

তিনি আরও জানিয়েছেন, যে হসপিটাল রুমগুলির ভাড়া ৫০০০ টাকা, সেখানে ৫ শতাংশ জিএসটি চার্জ করা হবে এবং ১০০০ টাকার নীচের হোটেলের ঘরগুলিতে ১২ শতাংশ করে ট্যাক্স নেওয়া হবে। এর পাশাপাশি রাহুল গান্ধী আরও বলেছেন, সোলার ওয়াটার হিটারের উপর জিএসটি ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ এবং এলইডি ল্যাম্প ও লাইটের উপর জিএসটি বাড়িয়ে ১২ শতাংশ থেকে ১৮ শতাংশ করা হয়েছে।

প্রসঙ্গত, মুড়ি, আটা, ডাল, পনির সহ একাধিক নিত্য প্রয়োজনীয় দ্রব্যে ৫% জিএসটি বসিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি ব্যাঙ্কগুলির চেকবইতেও এবার থেকে ১৮% জিএসটি বসতে চলেছে।

উল্লেখ্য, চামড়াজাত পণ্য, মাটির ইটের উপর জিএসটি ৫% থেকে ১২% করা হয়েছে। আর এলইডি লাইট, কালি, ছুরি, ব্লেড, চামচ, দুগ্ধজাত যন্ত্রপাতির উপর জিএসটি ১২% থেকে ১৮% শতাংশ করা হয়েছে। অথচ ক্যাসিনো, অনলাইন গেমিং এবং ঘোড়দৌড় প্রভৃতি খেলাগুলির উপর চাপানো ২৮% জিএসটি কমানোর বিষয়ে আলোচনা হতে পারে।

রাহুল গান্ধী
GST: মুড়ি, ডাল, পনির সহ একাধিক প্যাকেটজাত দ্রব্যে বসছে জিএসটি!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in