Tripura: বিধানসভা নির্বাচনে জোট! আসন সমঝোতা নিয়ে আলোচনায় কংগ্রেস-CPIM

শুক্রবার রাতে ত্রিপুরার রাজধানী আগরতলায় সিপিআই (এম)-র রাজ্য দফতরে বৈঠকে বসেছিলেন দুই দলের রাজ্য নেতারা। সেখানে নির্বাচনী কৌশলের পাশাপাশি আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে।
ত্রিপুরায় আসন সমঝোতা নিয়ে আলোচনায় কংগ্রেস-CPIM
ত্রিপুরায় আসন সমঝোতা নিয়ে আলোচনায় কংগ্রেস-CPIMছবি প্রতীকী সংগৃহীত

আসন্ন ত্রিপুরা বিধানসভা নির্বাচনে জোট বেঁধে নামছে সিপিআই (এম) এবং কংগ্রেস। তারই, প্রাক প্রস্তুতি হিসাবে আসন সমঝোতা নিয়ে আলোচনা শুরু করেছেন দুই দলের প্রতিনিধিরা।

সূত্রের খবর, শুক্রবার রাতে ত্রিপুরার রাজধানী আগরতলায় সিপিআই (এম)-র রাজ্য দফতরে বৈঠকে বসেছিলেন দুই দলের রাজ্য নেতারা। সেখানে নির্বাচনী কৌশলের পাশাপাশি আসন সমঝোতা নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। জানা যাছে, এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ত্রিপুরা কংগ্রেসের ইনচার্জ অজয় কুমার, রাজ্য সাধারণ সম্পাদক প্রশান্ত ভট্টাচার্য, সিপিআই (এম) ত্রিপুরার রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী সহ একাধিক বাম নেতা।

বৈঠকের পরে ত্রিপুরা কংগ্রেসের ইনচার্জ অজয় কুমার বলেন, ত্রিপুরা বিধানসভা নির্বাচনে বিজেপিকে পরাস্ত করতে সমস্ত 'বিজেপি-বিরোধী দলকে' একজোট হওয়ার আহ্বান জানাচ্ছে কংগ্রেস। সংবাদ মাধ্যমে তিনি জানান, 'ত্রিপুরাবাসীর বেকারত্ব এবং ভয় ও সহিংসতা থেকে মুক্তি প্রয়োজন। তাই, ক্ষমতা থেকে বিজেপিকে উৎখাত করতে হবে।'

বৈঠকের আলোচনার বিষয়ে বিস্তারিত না জানালেও, সিপিআই (এম) কেন্দ্রীয় কমিটির সদস্য জিতেন্দ্র চৌধুরী বলেন, আসন সমঝোতার প্রক্রিয়া সবে শুরু হয়েছে। তবে, পুরো বিষয়টি চূড়ান্ত করতে দুই দলের মধ্যে এই জাতীয় বৈঠক আরও হবে।

গত বুধবারই, ত্রিপুরায় এক সাংবাদিক সম্মেলনে সিপিআই (এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, ত্রিপুরাসহ গোটা ভারতে বিজেপিকে রুখতে একটা সার্বিক জোটের প্রয়োজন আছে এবং ত্রিপুরায় সেই জোটের লক্ষ্যে তাঁরা কাজ করছেন।

তিনি জানান, ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে পরাজিত করতে কংগ্রেস এবং আঞ্চলিক দল টিপরা (টিপরাহা আদিবাসী প্রগতিশীল আঞ্চলিক জোট)-র সাথে আসন সমঝোতা করতে প্রস্তুত সিপিআই (এম)।

ইয়েচুরি বলেন, আমাদের প্রধান লক্ষ্য হল - 'বিধানসভা নির্বাচনে বিজেপিকে পরাজিত করা। এর জন্য প্রয়োজন একটি বিকল্প ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক ফ্রন্ট গঠন করা।' জোট গঠনের প্রয়োজনীয়তা সম্পর্কে তিনি বলেন, 'আসন সমঝোতার লক্ষ্য হল ধর্মনিরপেক্ষ দলগুলির পক্ষে সর্বাধিক ভোট একত্রিত করা। বিজেপি ও আরএসএসের বিরুদ্ধে লড়াই করার জন্য, একটি উপযুক্ত নির্বাচনী কৌশলগত নীতি গ্রহণ করা হয়েছিল সিপিআই (এম)-এর ২৩ তম পার্টি কংগ্রেসে (কেরালার কান্নুরে অনুষ্ঠিত)। আমরা ধর্মনিরপেক্ষ দলগুলির মধ্যে 'ঐক্য' গড়ে তোলার চেষ্টা চালাচ্ছি।'

ত্রিপুরার পাশাপাশি ফেব্রুয়ারির শেষে মেঘালয় ও নাগাল্যান্ডেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

-With IANS Inputs

ত্রিপুরায় আসন সমঝোতা নিয়ে আলোচনায় কংগ্রেস-CPIM
Bharat Jodo Yatra: রাহুল গান্ধীর সঙ্গে হাঁটতে হাঁটতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু কংগ্রেস সাংসদের
ত্রিপুরায় আসন সমঝোতা নিয়ে আলোচনায় কংগ্রেস-CPIM
'চ্যানেলে বসে ঘৃণা ছড়ালে সঞ্চালককেও হটিয়ে দিন': সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in