আগামী কয়েকমাসে ৬টি রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের সম্পূর্ণ বেসরকারিকরণ, কমবে সরকারি ব্যাঙ্কের সংখ্যা

বুধবার থেকে দিল্লিতে ব্যাঙ্কিং কর্তাদের সঙ্গে বৈঠক শুরু হয়েছে। বার্তা দেওয়া হয়েছে যে, হাতে গোনা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রেখে বাকিগুলিকে সংযুক্ত করা হবে। কিছু বিক্রি করে দেওয়া হবে।
আগামী কয়েকমাসে ৬টি রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের সম্পূর্ণ বেসরকারিকরণ, কমবে সরকারি ব্যাঙ্কের সংখ্যা
অর্থমন্ত্রী নির্মলা সীতারামনফাইল ছবি

গত কয়েক বছর ধরেই বেশ কয়েকটি সরকারি ব্যাঙ্কের সংযুক্তিকরণ ঘটেছে। তাতে যথেষ্ট সুফল পাওয়া গিয়েছে। এমনটাই মনে করছে কেন্দ্রীয় সরকার। তাই কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, ব্যাঙ্কের পরিধি আরও ছোট করে আনা হবে। অর্থমন্ত্রক সূত্রের খবর, আরও ব্যাঙ্ক সংযুক্তিকরণ করা হতে চলেছে।

বুধবার থেকে দিল্লিতে ব্যাঙ্কিং কর্তাদের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও মন্ত্রিসভার কয়েকজন প্রতিনিধির বৈঠক শুরু হয়েছে। ২৫টি গুরুত্বপূর্ণ মন্ত্রক, বৃহৎ শিল্পমহল, আর্থিক প্রতিষ্ঠানের কর্তারা এই বৈঠকে অংশ নেন। সেখানে বার্তা দেওয়া হয়েছে যে, হাতে গোনা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রেখে বাকিগুলিকে সংযুক্ত করা হবে। কিছু বিক্রি করে দেওয়া হবে।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনের বৈঠক শেষে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যাঙ্কিং নিয়ে আরও বেশ কিছু সিদ্ধান্ত ঘোষণা করবেন বলে শোনা যাচ্ছে। এই বৈঠকের ঘোষিত অ্যাজেন্ডা হল ঋণদান পদ্ধতিকে আরও জোরদার করা। অর্থাৎ আরও বেশি করে বৃহৎ ও ক্ষুদ্র সংস্থার কাছে বিভিন্ন ব্যাংক ঋণের প্রকল্প নিয়ে যাক, চাইছে অর্থমন্ত্রক।

তবে শুধু সংযুক্তিকরণ নয়। বুধবার ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্টের সচিব তুহিন কান্তি পান্ডে বলেছেন, আগামী কয়েকমাসের মধ্যেই অন্তত ৬টি রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের বেসরকারিকরণ সম্পূর্ণ হয়ে যাবে। একসঙ্গে অনেক ব্যাঙ্কের দায়িত্ব আর সরকার নিজের হাতে রাখতে চাইছে না।

জানা যাচ্ছে, ব্যাঙ্ককর্তাদের সঙ্গে বৈঠকে ছিল কৃষি, শিল্প বাণিজ্য, সড়ক পরিকাঠামো, জাহাজ ইত্যাদি বিভাগের প্রতিনিধিরা। এই বৈঠকের উদ্দেশ্য নিয়ে প্রবল জল্পনা শুরু হয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
কেন্দ্রের বেসরকারিকরণ নীতির বিরুদ্ধে এবার ক্ষোভ প্রকাশ খোদ বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in