Chandigarh: শীর্ষ আদালতে শুনানির আগেই চন্ডীগড়ের মেয়রের ইস্তফা, ৩ আপ কাউন্সিলরের বিজেপিতে যোগ

People's Reporter: গত মাসে চন্ডীগড়ের মেয়র পদে নির্বাচনের সময় প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে রিগিং-এর অভিযোগ উঠেছিল। সুপ্রিম কোর্টে অভিযোগ দায়ের হলে আদালতের পক্ষ থেকে এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়।
বিজেপির মেয়র মনোজ সোনকরকে মিষ্টিমুখ করানো হচ্ছে
বিজেপির মেয়র মনোজ সোনকরকে মিষ্টিমুখ করানো হচ্ছেফাইল ছবি =

শীর্ষ আদালতে শুনানির আগেই চন্ডীগড়ের মেয়র পদ থেকে ইস্তফা দিলেন বিজেপির মনোজ সোনকর। গতকাল গভীর রাতে তিনি তাঁর পদ থেকে ইস্তফা দেন। গত মাসে চন্ডীগড়ের মেয়র পদে নির্বাচনের সময় প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে রিগিং-এর অভিযোগ উঠেছিল। সুপ্রিম কোর্টে এই বিষয়ে অভিযোগ দায়ের হলে শীর্ষ আদালতের পক্ষ থেকে এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়।

এই মামলার শেষ শুনানিতে সুপ্রিম কোর্ট চন্ডীগড়ের মেয়র নির্বাচনের প্রিসাইডিং অফিসার অনিল মেসিকে ভরতসনা করে জানায় তিনি মনোজ সোনকরের পক্ষ নিয়ে নির্বাচন পরিচালনা করেছেন। আজই আদালতে প্রিসাইডিং অফিসারের হাজিরা দেবার কথা।

চন্ডীগড়ের মেয়র নির্বাচন নিয়ে আদালতের এই টানাপোড়েনের মাঝেই আম আদমি পার্টির তিন কাউন্সিলর বিজেপিতে যোগ দিয়েছেন বলে জানা গেছে। এঁদের নাম গুরুচরণ সিং কালা, নেহা মুসাওয়াত এবং পুনম দেবী। গতকাল এই তিন কাউন্সিলর দিল্লিতে গিয়ে চন্ডীগড় বিজেপি সভাপতি অরুণ সুদের সামনে দলবদল করেন।

তিন দলীয় কাউন্সিলরের দলবদল সম্পর্কে আম আদমি পার্টি, চন্ডীগড়ের পক্ষ থেকে পুরো বিষয়টিকে দুর্ভাগ্যজনক বলা হয়েছে। আপ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, বিজেপি তাদের ঘোড়া কেনাবেচার অভ্যাস বজায় রেখেছে এবং যে কোনও মূল্যে চন্ডীগড়ের মেয়র পদে তারা জয়ী হতে চায়। সেই কারণেই অপারেশন লোটাসের মাধ্যমে তারা আমাদের তিন কাউন্সিলরকে নিজেদের দলে নিয়েছে। ছোটো একটা নির্বাচনের জন্য যদি বিজেপি এই কাজ করতে পারে তাহলে বুঝতে হবে বড়ো নির্বাচনের ক্ষেত্রে বিজেপি কী করতে পারে।

তিন আপ কাউন্সিলরের বিজেপিতে যোগদানের পর চন্ডীগড়ের মেয়র পদের নতুন নির্বাচনে বিজেপির জয় প্রায় নিশ্চিত। কারণ ৩৫ সদস্য বিশিষ্ট চন্ডীগড় পুরসভায় বিজেপির কাউন্সিলর ছিল ১৪ জন। তিন জন আপ কাউন্সিলর যোগ দেওয়ায় বিজেপির কাউন্সিলর বেড়ে দাঁড়িয়েছে ১৭। অন্যদিকে আপ-এর কাউন্সিলর ছিল ১৩ জন এবং কংগ্রেসের ৭ জন। মোট ২০ থেকে যা কমে এখন দাঁড়িয়েছে ১৭ তে। এছাড়াও বিজেপি সহযোগী আকালি দলের এক কাউন্সিলর আছে। এই ৩৫ কাউন্সিলর ছাড়াও চন্ডীগড়ের মেয়র নির্বাচনে এলাকার সাংসদের ভোটাধিকার রয়েছে। এই কেন্দ্রের বর্তমান বিজেপি সাংসদ কিরণ খের।

বিজেপির মেয়র মনোজ সোনকরকে মিষ্টিমুখ করানো হচ্ছে
রিটার্নিং অফিসারের আচরণ এমন? - চণ্ডীগড় মেয়র ভোটের ব্যালট নষ্টের ভিডিও দেখে ক্ষুব্ধ প্রধান বিচারপতি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in