রিটার্নিং অফিসারের আচরণ এমন? - চণ্ডীগড় মেয়র ভোটের ব্যালট নষ্টের ভিডিও দেখে ক্ষুব্ধ প্রধান বিচারপতি

People's Reporter: প্রধান বিচারপতি বলেন, "স্পষ্টই বোঝা যাচ্ছে ব্যালটের উপর কাটাকুটি করে ব্যালট বিকৃত করছেন উনি। ওনাকে বলুন যে ওনার এই ভিডিও সুপ্রিম কোর্ট দেখছে। আমরা গণতন্ত্রকে এভাবে খুন হতে দেব না।"
অভিযুক্ত রিটার্নিং অফিসার অনিল মসিহ
অভিযুক্ত রিটার্নিং অফিসার অনিল মসিহছবি সৌজন্যে ভিডিওর স্ক্রিনশট

চণ্ডীগড় মেয়র নির্বাচনের গণনা চলাকালীন প্রিসাইডিং অফিসারের কর্মকাণ্ডের একটি ভিডিও সোমবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এই ভিডিও দেখে অত্যন্ত ক্ষুব্ধ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। প্রিসাইডিং অফিসারকে তীব্র ভর্ৎসনা করেন তিনি।

সোমবার শীর্ষ আদালতে আপের করা মামলার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, “এটা কি একজন রিটার্নিং অফিসারের আচরণ? উনি বারবার ক্যামেরার দিকে তাকাচ্ছেন। স্পষ্টই বোঝা যাচ্ছে ব্যালটের উপর কাটাকুটি করে ব্যালট বিকৃত করছেন উনি।“

“কেন ব্যালট পেপারগুলির নীচে কাটাকুটির চিহ্ন রয়েছে? সেইগুলিকে উনি (রিটার্নিং অফিসার) পাশের ট্রে-তে আলাদা করে রাখছেন কেন? যে ব্যালটগুলির উপর চিহ্ন রয়েছে সেগুলিকেই উনি বিকৃত করছেন এবং প্রত্যেকবার এটা করার পর ক্যামেরার দিকে তাকাচ্ছেন। ওনাকে বলুন যে ওনার এই ভিডিও সুপ্রিম কোর্ট দেখছে। আমরা গণতন্ত্রকে এভাবে খুন হতে দেব না”, বলেন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, গত ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল চণ্ডীগড় মেয়র নির্বাচন। এই নির্বাচনে একসাথে লড়েছিল আম আদমি পার্টি এবং কংগ্রেস। সেখানে ৩৬টি ভোটের মধ্যে জোটের প্রার্থী কুলদীপ সিং পান ২০টি ভোট এবং বিজেপি প্রার্থীর ঝুলিতে যায় ১৬টি ভোট। কিন্তু পরে দেখা যায়, জোট প্রার্থীর ৮টি ভোট বাতিল করে দিয়ে বিজেপি প্রার্থীকে জয়ী ঘোষণা করেন প্রিসাইডিং অফিসার। এর বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় আপ।

সোমবার অভিযুক্ত প্রিসাইডিং অফিসার অনিল মসিহের এই ভিডিও পোস্ট করে আপ তাঁর গ্রেফতারির দাবি জানিয়েছে (এই ভিডিওর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার)। তাদের আরও দাবি, আটটি ভোট বাতিল না হলে নির্বাচনে তারাই জয় পেত। আদালতে যাওয়ার পাশাপাশি, এই ইস্যুতে দিল্লি এবং চণ্ডীগড়ে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছে আপ।

অভিযুক্ত রিটার্নিং অফিসার অনিল মসিহ
Supreme Court: 'গণতন্ত্রের উপহাস' - চণ্ডীগড় মেয়র নির্বাচন নিয়ে ক্ষোভ প্রকাশ প্রধান বিচারপতির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in