নজরে লোকসভা ভোট, নজরদারি চালাতে আরও স্পাইওয়্যার কিনছে মোদী সরকার! সমালোচনায় সরব বাম-কংগ্রেস

নতুন আরও স্পাইওয়্যার সিস্টেম কিনতে চলেছে মোদী সরকার। এ জন্য প্রায় ১০০০ কোটি টাকা বরাদ্দ করাও হয়েছে বলে জানা গেছে।
নজরে লোকসভা ভোট, নজরদারি চালাতে আরও স্পাইওয়্যার কিনছে মোদী সরকার! সমালোচনায় সরব বাম-কংগ্রেস
প্রতীকী ছবি

পেগাসাস (Pegasus) নিয়ে এখনও বিতর্ক থামেনি। এরই মাঝে নতুন আরও স্পাইওয়্যার সিস্টেম কিনতে চলেছে মোদী সরকার। এ জন্য প্রায় ১০০০ কোটি টাকা বরাদ্দ করাও হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম 'ফাইন্যান্সিয়াল টাইমস' (Financial Times)।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই রিপোর্ট সামনে আসায় নতুন করে বিতর্ক দেখা দিয়েছে। কেননা, এর আগে ইজরায়েলী সংস্থা এনএসও'র তৈরি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে দেশের বিরোধী নেতা, সমাজকর্মী, সাংবাদিকদের মোবাইলে আড়ি পাতা হয়েছে বলে অভিযোগ উঠেছিল।

রবিবার, মোদী সরকারের নতুন স্পাইওয়্যার কেনার পরিকল্পনার সমালোচনা করেছে কংগ্রেস। টুইটারে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ (Jairam Ramesh) বলেন, ‘গত নির্বাচনের আগে (২০১৯-র লোকসভা) বিদেশি সহায়তায় পেগাসাসের মাধ্যমে নাগরিক, বিরোধী দল, বিচার বিভাগ, নির্বাচন কমিশনার, সাংবাদিকদের উপর নজরদারী করেছিল মোদী সরকার। এবার, (২০২৪-র লোকসভা) নির্বাচনের আগে আবারো বিদেশি সাহায্য নিয়ে দেশবাসীর ফোন হ্যাক করার ষড়যন্ত্র সামনে এসেছে।’

এই পরিকল্পনাকে ‘গণতন্ত্রের ওপর সরাসরি আক্রমণ’ বলে দাবি করেছেন প্রবীণ কংগ্রেস নেতা রমেশ।

ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, স্পাইওয়্যার বিক্রিকারী সংস্থা এনএসও (NSO)'র বদলে অন্য সংস্থার স্পাইওয়্যার কিনতে ইতিমধ্যেই কাজ শুরু করেছেন ভারতের প্রতিরক্ষা ও গোয়েন্দা অফিসাররা। এই কাজে প্রায় ১,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এই বরাতের কাজ সম্পর্কে অবহিত সূত্র উদ্ধৃত করে পত্রিকাটি জানিয়েছে, গ্রিসের ইন্টেলেক্সা সংস্থার সঙ্গে কথা বলা হয়েছে। তাদের 'প্রেডেটর' (Predator Spyware) নামের স্পাইওয়্যার রয়েছে। যদিও এই স্পাইওয়্যারটি তৈরি করেছে ইজরায়েলী সামরিক বাহিনীর প্রাক্তন সদস্যরা।

জানা যাচ্ছে, এই 'প্রেডেটর' স্পাইওয়্যার নিয়েও বিতর্ক আছে গ্রিসে। সেদেশের প্রধানমন্ত্রী ও গোয়েন্দা প্রধানের বিরুদ্ধে বিরোধীদের উপর নজরদারীর অভিযোগ উঠেছিল।

এছাড়া, আরও কয়েকটি ইজরায়েলী সংস্থার সঙ্গেও কথা চলছে মোদী সরকারের। 'কোয়াড্রিম' (QuaDream Spyware) নামের স্পাইওয়্যার ইজরায়েলেই তৈরি হয়। এই সংস্থার সঙ্গে কথাবার্তা চলছে।

'কগনাইট' (Cognyte Spyware) নামের আরেকটি স্পাইওয়্যারের জন্যও কথা বলা হচ্ছে। এই স্পাইওয়্যার দিয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে। জানা যাচ্ছে, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এই সংস্থার শেয়ার বাজেয়াপ্ত করেছিল নরওয়ে সরকার।

রবিবার, এই রিপোর্ট প্রসঙ্গে সিপিআই(এম)'র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury) বলেন, নজরদারি রাষ্ট্রের কাঠামোকে আরো মজবুত করছে মোদী সরকার। পেগাসাস ছাড়াও আরও স্পাইওয়্যার কেনা হচ্ছে।

নজরে লোকসভা ভোট, নজরদারি চালাতে আরও স্পাইওয়্যার কিনছে মোদী সরকার! সমালোচনায় সরব বাম-কংগ্রেস
Bangladesh: সংবাদের শিরোনাম ও ছবির মধ্যে অসঙ্গতির জেরে ধৃত সাংবাদিক; সম্পাদকের নামে মামলা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in