
অ্যাপ ক্যাব ওলা, উবেরের বুকিংয়ের পর ভাড়া নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। অ্যান্ড্রয়েড থেকে বুকিং করলে ভাড়া যা দেখায়, আইফোন থেকে বুক করলেই তা অনেকটা বেশি দেখাচ্ছে। এই অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার ভাড়ার মূল্যের পার্থক্যের ব্যাখ্যা চেয়ে ওলা ও উবারকে নোটিশ জারি করেছে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক।
কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রকের অধীনে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) ওলা এবং উবরকে নোটিস পাঠিয়েছে। অ্যান্ড্রয়েড এবং আইফোনে ভাড়ার পার্থক্যের ব্যাখ্যা চেয়েছে অথরিটি। অভিযোগ, একই দূরত্ব থাকলেও ফোনের ধরণের উপর নির্ভর করে ভাড়া নিচ্ছে সংস্থাগুলো। সিসিপিএ-এর নোটিশে বলা হয়েছে, কিসের ভিত্তিতে ওলা এবং উবার যাত্রাপথের ভাড়া নির্ধারণ করে, তা ব্যাখ্যা করতে হবে। কেন এই ধরণের বৈষম্য, তাও ব্যাখ্যা করতে হবে। পাশাপাশি, অ্যাপ ক্যাবগুলিকে স্বচ্ছতা বজায় রাখতে হবে।
কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রী প্রহ্লাদ জোশী সিসিপিএ-কে ওলা, উবার এবং র্যাপিডোর মতো সংস্থাগুলির বিরুদ্ধে ভাড়া পার্থক্য নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। জোশী জানান, “এক্ষেত্রে জিরো টলারেন্স নীতি নিয়েছে সরকার। সিসিপিএ পুঙ্খানুপুঙ্খ তদন্ত করবে এবং শীঘ্রই তদন্তের রিপোর্ট জমা দেবে। তারপর পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে”।
গত ডিসেম্বর মাসে অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে এই ধরনের অভিযোগ প্রথম প্রকাশ্যে এসেছিল। এক যুবক দুটি ফোনের আলাদা আলাদা ছবি তুলে সোশ্যাল মিডিয়ার শেয়ার করেছিলেন। যেখানে গন্তব্য ছিল একই কিন্তু ভাড়া ছিল ভিন্ন। এরপর থেকেই আলোচনা শুরু হয়। ভাইরাল হয় ওই স্ক্রিনশটটি। চেন্নাইয়ে এই বিষয়ে একটি সমীক্ষাও চলে। তাতে প্রায় প্রতিবারই দেখা গিয়েছে, আইফোনে ভাড়া চাইছে বেশি। কিছু দিন আগে দিল্লির এক যুবকও একই অভিযোগ তোলেন।
তবে এই বিতর্কের মধ্যে ওলা কোনও প্রতিক্রিয়া না দিলেও উবারের পক্ষ থেকে প্রতিক্রিয়া দেওয়া হয়। ভাড়ার পার্থক্য নিয়ে সেসময় সংস্থার বক্তব্য ছিল, দূরত্ব, সময় এবং সেই সময়ে গাড়ির চাহিদার নিরিখেই নির্ধারিত হয় ভাড়া। কোনও ডিভাইস ফ্যাক্টর কাজ করে না এখানে।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন