পর্যাপ্ত পরিমাণে কয়লা মজুত থাকা সত্ত্বেও কোল ইন্ডিয়াকে চড়া দামে আমদানি করার নির্দেশ কেন্দ্রের!

প্রায় ২৪ লক্ষ টন কয়লা আমদানি করা হবে। প্রথম ধাপে তাপবিদ্যুৎ কেন্দ্র এনটিপিসির টেন্ডারটি পায় শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠী। যিনি মোদী ঘনিষ্ঠ বলেই বিরোধী মহলে পরিচিত।
পর্যাপ্ত পরিমাণে কয়লা মজুত থাকা সত্ত্বেও কোল ইন্ডিয়াকে চড়া দামে আমদানি করার নির্দেশ কেন্দ্রের!
ফাইল চিত্র

পর্যাপ্ত পরিমাণে কয়লা মজুত থাকা সত্ত্বেও কোল ইন্ডিয়াকে চড়া দামে কয়লা আমদানি করতে নির্দেশ দেওয়া হল কেন্দ্রের তরফ থেকে। যার জেরে দেশে বাড়তে পারে বিদ্যুৎ-এর দাম।

কিছুদিন আগেই কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছিল পর্যাপ্ত পরিমাণে কয়লা মজুত আছে। কিন্তু তারপর ফের কয়লা আমদানির কারণ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। সূত্রের খবর, প্রায় ২৪ লক্ষ টন কয়লা আমদানি করা হবে। প্রথম ধাপে তাপবিদ্যুৎ কেন্দ্র এনটিপিসির টেন্ডারটি পায় শিল্পপতি গৌতম আদানির গোষ্ঠী। যিনি মোদী ঘনিষ্ঠ বলেই বিরোধী মহলে পরিচিত। এবারেও কোল ইন্ডিয়ার টেন্ডার কী তাহলে আদানী গোষ্ঠীর হাতে যাবে? এমনি প্রশ্ন উঠছে বিরোধী মহলে।

কয়েকদিন আগে বিদ্যুৎ মন্ত্রক জানিয়েছিল অধিক পরিমাণে কয়লা মজুত করার জন্য। যদিও তখন কয়লা মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেছিলেন, পরিমাণ মতো কয়লা আপাতত ভারতে মজুত আছে। পাশাপাশি বিদ্যুৎ মন্ত্রক জানায়, বর্ষার সময় যাতে বিদ্যুৎ-এর চাহিদার কোনো ঘাটতি না হয় সেই জন্যই বাড়াতে হবে কয়লা মজুতের পরিমাণ। বিদ্যুৎ মন্ত্রকের এই ঘোষণার পর কেন্দ্রের তরফ থেকে জানানো হয় মোট চাহিদার প্রায় ১০ শতাংশ কয়লা আমদানির কথা। একমাত্র এনটিপিসি এই প্রস্তাবে রাজি হয় কয়লা আমদানির জন্য। যার জেরে কোল ইন্ডিয়া বেশি দামে কয়লা কিনে দেশের সমস্ত সরকারি বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করবে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, বেশি দামে কয়লা আমদানি করলে স্বাভাবিক ভাবেই দেশে বিদ্যুৎ-এর দাম বাড়বে। ফলে সমস্যায় পড়তে পারে সাধারণ মধ্যবিত্ত মানুষ।

পর্যাপ্ত পরিমাণে কয়লা মজুত থাকা সত্ত্বেও কোল ইন্ডিয়াকে চড়া দামে আমদানি করার নির্দেশ কেন্দ্রের!
RS Polls: রাজ্যসভার ভোট, ৪ রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই, ঘোড়া কেনাবেচা আটকাতে রাজস্থানে বন্ধ ইন্টারনেট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in