Central Vista: নতুন সংসদ ভবন প্রকল্পে খরচ বাড়ছে আরও ২৯%, মোট ব্যয় ১২৫০ কোটির বেশি

২০২০ সালের ডিসেম্বর মাসে এই সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছিল। তখন কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছিল এই প্রকল্পের জন্য মোট ৯৭৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
নতুন সংসদ ভবন প্রকল্পে খরচ বাড়ছে প্রায় ২৯%
নতুন সংসদ ভবন প্রকল্পে খরচ বাড়ছে প্রায় ২৯%ফাইল ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের নতুন সংসদ ভবন তৈরিতে আরও ২৮২ কোটি টাকা খরচ হবে। সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে। ২০২০ সালের ডিসেম্বর মাসে এই সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছিল। তখন কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছিল এই প্রকল্পের জন্য মোট ৯৭৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর একবছর পরেই প্রকল্পের জন্য আরও ২৯ শতাংশ বরাদ্দ বাড়ানো হলো। এখন নতুন সংসদ ভবন তৈরিতে খরচ পড়বে ১২৫৯ কোটি টাকা।

রাষ্ট্রপতি ভবন থেকে সামান্য দূরে ১৩ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে চার তলা নতুন সংসদ ভবন। টাটা গোষ্ঠীকে এই প্রকল্পের দায়িত্ব দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৪০ শতাংশ কাজ হয়ে গেছে বলে জানা গেছে। চলতি বছরে স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির আগে প্রকল্পের কাজ সম্পূর্ণ হওয়ার কথা রয়েছে। যদিও অক্টোবর পর্যন্ত ডেডলাইন বাড়ানো হয়েছে।

কোভিডের কারণে অন‍্যান‍্য সমস্ত প্রকল্পের কাজ বন্ধ থাকলেও নতুন সংসদ ভবন নির্মাণের কাজ চালু রয়েছে। দেশের বর্তমান পরিস্থিতিতে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ বন্ধ রেখে সেই অর্থ স্বাস্থ্যখাতে ব‍্যয় করার দাবি তুলেছিলেন বিরোধীরা। কোভিড পরিস্থিতিতে কয়েক'শ শ্রমিক নিয়ে নির্মাণ কাজ করার ওপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছিল। কিন্তু আদালতের মতে এই প্রকল্প 'জাতীয় স্বার্থে' নির্মাণ করা হচ্ছে। তাই স্থগিতাদেশ জারি করেনি।

নতুন সংসদ ভবন প্রকল্পে খরচ বাড়ছে প্রায় ২৯%
বিনামূল্যে টিকা দিন, সেন্ট্রাল ভিস্তা বন্ধ করে অক্সিজেন কিনুন - ৯ দফা দাবিতে বিরোধীদের চিঠি মোদীকে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in