লোকসানে চলা রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির হাল ফেরাতে পদক্ষেপ নিক কেন্দ্র, আর্জি সংসদীয় কমিটির

গত কয়েক বছরে, ভারী শিল্প মন্ত্রকের অধীনে থাকা কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির সংখ্যা ধীরে ধীরে কমেছে। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাজ্যসভার উচ্চ-পর্যায়ের সংসদীয় কমিটি।
সংসদ ভবন
সংসদ ভবনফাইল ছবি সংগৃহীত

ভারী শিল্প মন্ত্রকের অধীনে থাকা ১৬ টি কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থার মধ্যে লোকসানে চলছে ৫ টি সংস্থা। যার মধ্যে অন্যতম হল হেভি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন (HEC) এবং, হিন্দুস্তান মেশিন টুলস (HMT)। এই রুগ্ন ও লোকসানে চলা কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির হাল ফেরাতে কেন্দ্রকে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

গত কয়েক বছরে, ভারী শিল্প মন্ত্রকের অধীনে থাকা কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির সংখ্যা ধীরে ধীরে কমেছে। এই প্রেক্ষাপটে রুগ্ন ও লোকসানে চলা রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাজ্যসভার উচ্চ-পর্যায়ের সংসদীয় কমিটি।

কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, নিজেদের নিয়ন্ত্রণে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির (CPSE) কর্মক্ষমতা বৃদ্ধি এবং লোকসানে চলা ইউনিটগুলিকে পুনরুজ্জীবিত করতে পদক্ষেপ নিতে হবে ভারী শিল্প মন্ত্রককে। যাতে, আগামীতে আর কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধ না হয়।

শিল্প সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির শীর্ষে রয়েছেন ডিএমকে সাংসদ তিরুচি শিবা (DMK MP Tiruchi Siva)। সম্প্রতি, সংসদের বাজেট অধিবেশনে রিপোর্ট পেশ করে তিনি জানান, গত কয়েক বছর ধরে লোকসানে চলছে ‘হেভি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন’ (HEC)। আর, ২০২৩-২৪ সালের বাজেটে এই সংস্থাকে পুনরুজ্জীবিত করতে বরাদ্দ করা হয়েছে মাত্র ১ কোটি ১০ হাজার টাকা, যা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য।

কমিটি সুপারিশ করেছে - ‘হেভি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন’-র পরিস্থিতির উন্নতির জন্য যৌথভাবে শিল্প মন্ত্রককে প্রচেষ্টা চালানো উচিত। প্রয়োজন হলে ‘প্রস্তাবিত অর্থবরাদ্দ’ থেকেও অতিরিক্ত তহবিল সরকারের কাছে চাইতে পারে মন্ত্রক।

রিপোর্টে বলা হয়েছে, দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে (CPSE) পুনরুজ্জীবিত ও শক্তিশালী করার জন্য সরকার কী  পদক্ষেপ  নিচ্ছে, সেই পরিকল্পনার বিশদ বিবরণ জানানো উচিত শিল্প মন্ত্রকের।

জানা গেছে, এইচইসি (HEC) ও এইচএমটি (HMT) ছাড়াও লোকসানে চলা কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মধ্যে রয়েছে - ইঞ্জিনিয়ারিং প্রজেক্টস (ইন্ডিয়া) লিমিটেড (EPIL), রাজস্থান ইলেকট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টস লিমিটেড (REIL) এবং এনইপিএ (NEPA) লিমিটেড।

সংসদ ভবন
‘রাজনীতিতে পরিবারতন্ত্র’ নিয়ে BJP-কে খোঁচা, মোদী সফরে পোষ্টার যুদ্ধ তেলেঙ্গানায়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in