Central Bank: বন্ধের পথে শতাব্দী প্রাচীন ব্যাঙ্কের ৬০০টি শাখা, কোথায় যাবেন গ্রাহকেরা?

সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বয়স ১০০ বছরেরও বেশি। দেশে এই ব্যাঙ্কে প্রচুর প্রবীণ মানুষের অ্যাকাউন্ট রয়েছে। প্রশ্ন দেখা দিয়েছে, কোথায় যাবেন এই গ্রাহকেরা? কোথায় যাবেন এই ৬০০ টি শাখার ব্যাঙ্ক কর্মীরা?
Central Bank: বন্ধের পথে শতাব্দী প্রাচীন ব্যাঙ্কের ৬০০টি শাখা, কোথায় যাবেন গ্রাহকেরা?
ফাইল চিত্রছবি সংগৃহীত

দেশের আর্থিক দৈন্যদশা দিন দিন প্রকট হচ্ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের পরেও পরিস্থিতি খুব একটা বদলায়নি। এরই মাঝে দেশের বিভিন্ন প্রান্তে ৬০০টি শাখা বন্ধের পথে হাঁটছে কেন্দ্রীয় সরকারের মালিকাধীন সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (সিবিআই)। সূত্রের খবর, বর্তমানে সারা দেশজুড়ে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৪,৫৯৪ টি শাখা রয়েছে। তবে সংস্থার আর্থিক অবস্থার উন্নতির জন্য পাবলিক সেক্টরে তার ১৩ শতাংশ শাখা ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে বন্ধ করার পরিকল্পনা করা হয়েছে।

জানা যাচ্ছে, বেশ কিছু বছর ধরে আর্থিক সমস্যার মুখোমুখি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই পরিস্থিতি সামাল দিতে এই পদক্ষেপ নিতে চলেছে সিবিআই কর্তৃপক্ষ। এক সরকারি আধিকারিকের মতে, আর্থিক অবস্থার উন্নতির জন্য এটি ব্যাংকের সবচেয়ে কঠিন পদক্ষেপ। রিয়েল এস্টেটের মত অমূল্য সম্পদ বিক্রি দ্বারা এই কাজটি করা হতে পারে।

সূত্র মারফত জানা গিয়েছে, নিজেদের অ্যাকাউন্টের ক্ষতির পরিমাণ কমানোর জন্যই তারা এরূপ পদক্ষেপ গ্রহণ করেছেন। একইসঙ্গে জানা গিয়েছে, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার বয়স ১০০ বছরেরও বেশি। এই মুহূর্তে দেশে এই ব্যাঙ্কে প্রচুর প্রবীণ মানুষের অ্যাকাউন্ট রয়েছে। ফলে স্বাভাবিকভাবে প্রশ্ন দেখা দিয়েছে, কোথায় যাবেন এই ব্যাঙ্কের গ্রাহকেরা? কোথায় যাবেন এই ৬০০ টি শাখার ব্যাঙ্ক কর্মীরা?

সূত্রের খবর, ২০১৭ সালে দেশের প্রায় ১২ টি ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রম্পট কারেক্টিভ অ্যাকশন বা পিসিএ-এর অধীনে আনা হয়েছিল। এই তালিকায় সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (সিবিআই) ছিল। আর এই পিসিএ তালিকাভুক্ত ব্যাংকগুলিকে নিজেদের আর্থিক অবস্থার উন্নতির জন্য অতিরিক্ত মূলধন প্রদান করা হয়েছিল।

কিন্তু, তারপরেও আর্থিক সক্ষমতা সেভাবে অর্জন করতে পারেনি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই বিষয়ে এক সরকারি আধিকারিক জানিয়েছেন, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই পদক্ষেপ তার লোকসানকারী সম্পদ কমানোর ক্ষেত্রে যথাযথ। অর্থাৎ, অস্তিত্ব রক্ষার লড়াইয়ে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে পদক্ষেপ নিতে চলেছে, তাতে কেন্দ্রীয় সরকারের সবুজ সংকেত মিলেছে।

ফাইল চিত্র
Bank Privatization: IDBI ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.